কিশোরীকে ধর্ষণের দায়ে যাবজ্জীবন

কিশোরগঞ্জে এক কিশোরীকে ধর্ষণের দায়ে এক ব্যক্তিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্ত ওই ব্যক্তির নাম শাহীন মিয়া নামের

বুধবার দুপুরে জেলার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে এ রায় ঘোষণা করা হয়। বিচারক আওলাদ হোসেন ভূঁইয়া এ রায় ঘোষণা করেন।

শাহীন মিয়াকে যাবজ্জীবন ছাড়াও পাশাপাশি ১০ হাজার টাকা আর্থিক জরিমানা, অনাদায়ে আরো এক মাসের সশ্রম কারাদণ্ড দেয়া হয়।

একই সঙ্গে ধর্ষণের ফলে জন্ম নেওয়া মেয়েশিশুর পিতৃত্ব, ভরণপোষণ ও উত্তরাধিকার হিসেবে সম্পত্তির অংশ দিতে আসামিকে নির্দেশ দেন। আসামি দায়িত্ব পালনে অপারগ হলে রাষ্ট্রীয়ভাবে সেই অধিকার নিশ্চিত করতে প্রশাসনকে ব্যবস্থা গ্রহণেরও নির্দেশ দেওয়া হয়েছে।

মামলার এজাহার থেকে জানা যায়, পিতৃহারা কিশোরী তার আট বছর বয়সী ছোট ভাইকে নিয়ে জেলার বাজিতপুর উপজেলার দিলালপুর ইউনিয়নের তাতালচর গ্রামে বসবাস করত। তাদের মা ঢাকায় কর্মজীবী ছিলেন। এই সুযোগে প্রতিবেশী শাহীন মিয়া তার সঙ্গে নিয়মিত অশালীন আচরণ করাসহ কুপ্রস্তাব দিয়ে আসছিল।

২০১২ সালের ২৫ মার্চ রাতে ওই কিশোরীর বাড়িতে প্রবেশ করে শাহীন মিয়া তাকে ধর্ষণ করে। এ সময় কিশোরীর ছোট ভাই অন্য কক্ষে ঘুমিয়ে ছিল। ধর্ষণের পর ওই কিশোরী গর্ভবতী হয়ে পড়ে এবং ২০১৩ সালের ২৪ এপ্রিল একটি মেয়ে সন্তানের জন্ম দেয়। পরবর্তী সময়ে শিশুটির পিতৃত্বের অধিকার চেয়ে বিচার চাইতে গেলে শাহীন মিয়া তাকে পেটায়।

এ ঘটনায় ওই কিশোরী বাদী হয়ে ২০১৩ সালের ১৬ জুন শাহীন মিয়াকে আসামি করে কিশোরগঞ্জের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে একটি মামলা দায়ের করে। মামলা দায়েরের পর পরই আসামি পালিয়ে যায়।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ০৪ অক্টোবর, ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/নীল