গাজীপুরে ভোগান্তি নিয়ে কর্মস্থলে ফিরছেন শ্রমিকরা, কাজে যোগ দিয়েছেন অনেকে

gajipur

মহামারী করোনাভাইরাসের কারণে শিল্প প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় বেশির ভাগ শ্রমিকই গাজীপুর ছেড়ে গ্রামের বাড়ি চলে যান। তবে এখন আবারও কারখানা খোলার খবরে তারা রবিবার সকাল থেকে কর্মস্থলে ফিরতে শুরু করেছেন। গণপরিবহন বন্ধ থাকায় অতিরিক্ত ভাড়ায় রিকশা ও ভ্যানে দূর দূরান্ত থেকে গাজীপুরের বিভিন্ন এলাকায় প্রবেশ করছেন এসব পোশাক শ্রমিকরা।

পুলিশ জানায়, করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি থাকার পরও গত এক সপ্তাহ ধরে প্রায় অর্ধশতাধিক কারখানা চালু ছিল। নতুন করে আবার কিছু কারখানা খুলতে শুরু করেছে কারখানা কর্তৃপক্ষ।

শ্রমিকরা জানায়, কারখানা খোলার খবরে গণপরিবহন না থাকার পরও বাধ্য হয়ে কারখানায় কর্মস্থলে আসছেন তারা। অতিরিক্ত ভাড়ায় ভ্যান, রিকশা ও অটো রিকশায় চড়ে ভেঙ্গে ভেঙ্গে তাদের ভোগান্তি নিয়ে পথ পাড়ি দিতে হয়েছে।

এদিকে লকডাউনের মধ্যেই শ্রমিকরা কাজে ফেরায় স্থানীয় অধিবাসিদের অনেকেই আতঙ্কে রয়েছেন। ঝুঁকিপূর্ণ করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকারের নির্দেশ মতো বিভিন্ন এলাকা লকডাউন কার্যকর রয়েছে। এই অবস্থায় দেশের বিভিন্ন এলাকা থেকে শ্রমিকরা এলাকায় প্রবেশ করা ও সামাজিক নিরাপদ দূরত্ব ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা না গেলে সমস্যা তৈরি হতে পারে।