বুধবার থেকে শিবচরে জোন ভিত্তিক লকডাউন শুরু

Madaripur

আগামীকাল ১৭ জুন থেকে আবারো মাদারীপুরের শিবচরে জোন ভিত্তিক লকডাউন শুরু হতে যাচ্ছে। করোনাভাইরাসের সংক্রমণ অনুসারে স্বাস্থ্য বিভাগ রেড জোনে পৌরসভার ৩ ওয়ার্ডসহ ৯ ইউনিয়ন, ইয়েলোতে ৪ ইউনিয়ন ও গ্রিনে ৭ ইউনিয়ন অর্ন্তভূক্ত করা হয়েছে। স্থানীয় সংসদ সদস্য ও চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী সবাইকে স্বাস্থ্যবিধি মেনে সতর্কতা মানার আহ্বান জানিয়েছেন।

জানা যায়, করোনাভাইরাসের প্রার্দুভাব নতুন করে বেড়ে যাওয়ায় শিবচরে রেড জোন অর্ন্তভূক্ত পৌরসভার ৩টি ওয়ার্ডসহ ৯ ইউনিয়নে পূর্ণাঙ্গ রূপে লকডাউন বুধবার থেকে কার্যকর হতে যাচ্ছে। এ ছাড়াও পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডে মঙ্গলবার নতুন করে এক ওষুধ ব্যবসায়ী সংক্রমিত হওয়ায় রেড জোন বিস্তৃতি পেতে পারে। পৌরসভার ১, ৪ ও ৫ নম্বর ওয়ার্ড রেড জোন ভুক্ত। বাকি ইউনিয়নগুলো হচ্ছে শিবচর, দ্বিতীয়খন্ড, বহেরাতলা দক্ষিণ, বাশকান্দি, ভদ্রাসন, কাদিরপুর, মাদবরচর ও পাচ্চর।

ইয়েলো জোন ৪ ইউনিয়ন বহেরাতলা উত্তর, উমেদপুর, চরজানাজাত ও কুতুবপুর। গ্রিন জোন ৭ ইউনিয়ন হলো দত্তপাড়া, শিরুয়াইল, নিলখী, সন্ন্যাসীরচর, বন্দরখোলা, কাঠালবাড়ি, ভান্ডারীকান্দি।

রেড জোনে নিত্যপ্রয়োজনীয় দোকান ও ব্যাংক ৮টা থেকে ১২টা পর্যন্ত খোলা ছাড়া সকল দোকান ৩০ জুন পর্যন্ত বন্ধ থাকবে। ইয়োলো জোন অর্ন্তভূক্ত ইউনিয়নগুলোতে নিত্য প্রয়োজনীয় দোকান ও ব্যাংক ৮টা থেকে ২টা পর্যন্ত খোলা ছাড়া সকল দোকান ৩০ জুন পর্যন্ত বন্ধ থাকবে। গ্রিন জোনে পূর্বের স্বাস্থ্যবিধি অনুসরণ করে সকল দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান খোলা থাকবে। রেড ও ইয়োলো জোনভূক্ত এলাকায় যানবাহন কঠোরভাবে নিয়ন্ত্রন করা হবে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার সকালে এ সংক্রান্ত এক সভা শিবচর উপজেলা পরিষদে অনুষ্ঠিত হয়। সভায় পৌর মেয়র আওলাদ হোসেন খান, সহকারী কমিশনার (ভূমি) এম রকিবুল হাসান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডা. মো. সেলিম, পৌর আওয়ামী লীগের সভাপতি মো. তোফাজ্জেল হোসেন খানসহ যুবলীগ, ছাত্রলীগ, প্রেসক্লাব ও বনিক সমিতির নির্ধারিত নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সহকারী কমিশনার (ভূমি) এম রকিবুল হাসান বলেন, করোনাভাইরাসের সংক্রমণরোধে বুধবার থেকে শিবচরে জোন ভিত্তিক লকডাউন শুরু হবে। লকডাউন বাস্তবায়নে প্রশাসন, জনপ্রতিনিধি, আওয়ামী লীগ নেতৃবৃন্দ সম্মিলিতভাবে কাজ করবে।

চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী মুঠোফোনে বলেন, করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে সতর্কতার সাথে প্রশাসনের নির্দেশনা মেনে চলার অনুরোধ রইলো।