যৌন নিপীড়ন ও প্রহসনের বিরুদ্ধে আইন প্রণয়নসহ ৯ দফা দাবিতে অবস্থান

রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে হত্যা, ধর্ষণ, নির্যাতন, যৌন নিপীড়ন ও প্রহসনের বিরুদ্ধে আইন প্রণয়ন, প্রয়োগ এবং বাস্তবায়নে নয় দফা দাবিতে গণস্বাক্ষর ও অবস্থান কর্মসূচি পালন করেছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড নামে একটি সংগঠন।

আজ রোববার (১১ অক্টোবর) এ অবস্থান পালন করেছে সংগঠনটি। সংগঠনটির আহ্বায়ক মেহেদি হাসান বলেন, যৌন নিপীড়ন ও প্রহসনের বিরুদ্ধে আজ থেকে আমাদের কর্মসূচি শুরু হয়েছে। ন্যায় বিচার প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত আমাদের কর্মসূচি সারা দেশব্যপী চলবে।

তাদের দাবি গুলো হলো – আইন প্রণয়ন ও বাস্তবায়ন, সব হত্যাকাণ্ড-ধর্ষণের মাস্টার মাইন্ডদের সর্বোচ্চ শাস্তি ফাঁসি কার্যকর করা, দেশের ৬৪ জেলায় বিশেষ আদালত গঠন করে দ্রুত বিচার আইনে ৯০ দিনের মধ্যে বিচার শেষ করা, শিশু ধর্ষণ ও হত্যা অভিযোগ অগ্রাধিকার ভিত্তিতে আমলে নিয়ে আইনি পদক্ষেপ নেওয়া, যাদের বিরুদ্ধে ধর্ষণ মামলা বিদ্যমান তাদের আগামী এক সপ্তাহের মধ্যে গ্রেফতার করা, সম্প্রতি যারা ধর্ষণের বিরুদ্ধে গণ দাবিকে নস্যাৎ করতে নানা অপপ্রচারকারীদের গ্রেফতার করা, ন্যায় বিচার প্রতিষ্ঠার লক্ষে আইন মন্ত্রণালয়ের পক্ষে মনিটরিং সেল করা, নারী-শিশু নির্যাতন প্রতিরোধে বাল্যবিয়ে ও যৌতুকের বিরুদ্ধে আইন প্রণয়ন, কোনো ধর্ষণ মামলা যদি ষড়যন্ত্রমূলক হয় তাহলে বিবাদীকে ক্ষতিপূরণ নিশ্চিত করা এবং এসব মামলায় পক্ষপাতিত্বকারীদের শাস্তির আওতায় আনা।

Scroll to Top