ব্যবসায়ীর ১৮ লাখ টাকা ফেরৎ দিয়ে ৫০ হাজার টাকা পুরস্কার পেলেন রিক্সাচালক

রাজধানীর ভাটারা থানাধীন কোকাকোলার ঢালীবাড়ী এলাকায় রাস্তায় একটি ব্যাগ পড়েছিল। সেদিক দিয়েই রিক্সা চালিয়ে যাচ্ছিলেন রিক্সাচালক মোঃ ইউনুস। ব্যাগটি দেখতে পেয়ে তুলে নেন এবং খুলে দেখেন প্রচুর টাকা। তখন ব্যাগটি নিয়ে চলে যান ইউনুস। তবে ব্যাগভর্তি এত টাকা থাকা সত্ত্বেও একটি টাকা খরচ করেননি ইউনুস। নিজের হেফাজতে রেখে টাকার মালিককে বিভিন্ন জায়গায় খুঁজতে থাকেন। পরে টাকার খুঁজে অভিযানে নামা পুলিশের মাধ্যমে টাকাগুলো মালিকের হাতে তুলে দেন তিনি।

ঘটনাটি গত ৮ মার্চ রাত সাড়ে ১০টার দিকে ঘটে। রাজধানীর ভাটারা থানাধীন কোকাকোলা মোড় থেকে এক গাড়ি ব্যবসায়ী সঙ্গে ১৮ লাখ টাকা ও একজন সহকারীকে নিয়ে রিক্সায় চড়ে বাসায় ফিরছিলেন। কোকাকোলা এলাকার ঢালীবাড়ী পৌঁছে টাকার ব্যাগটি ভুলে রিক্সায় রেখে নেমে যান। ওই গাড়ি ব্যবসায়ী বাসার গেটে যাওয়ার পর মনে পড়ে তিনি টাকার ব্যাগ রিক্সায় ফেলে এসেছেন। দ্রুত দৌঁড়ে গিয়ে যেখানে তিনি নেমেছিলেন, ওই স্থানের আশেপাশে কোথাও রিক্সাচালককে খুঁজে পাননি। ব্যাগটিতে গাড়ি বিক্রির ১৮ লাখ টাকা ছিল।

উপায় না পেয়ে ভুক্তভোগী ব্যবসায়ী পুলিশের দারস্থ হন। ভাটারা থানায় সাধারণ ডায়েরি (জিডি)। জিডিতে ব্যবসায়ী বলেন, হারিয়ে যাওয়া ব্যাগটিতে ১৮ লাখ টাকা রয়েছে। এসব টাকা তার নিজের শো রুমের গাড়ি বিক্রির। বুধবার সন্ধ্যায় ভাটারা থানার ওসি মোক্তারুজ্জামান গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন। ওসি বলেন, ওই ব্যবসায়ীর জিডি পরই আমরা পুরো এলাকার সিসি ক্যামেরার ফুটেজ দেখি। ফুটেজে দেখা যায়, ওই ব্যবসায়ী রিক্সা থেকে নামার সময় টাকার ব্যাগটি রিক্সাতেই রেখে যান। যাত্রী যে ব্যাগটি রেখে গেছেন সেটি ওই রিক্সাচালকও জানতেন না। ওই সময় চালক পুনরায় রিক্সা চালাতে শুরু করলে রিক্সা থেকে ব্যাগটি পড়ে যায়। তখন ফুটেজে দেখা যায়, ওই ব্যাগটির ওপর দিয়ে কয়েকটি রিক্সা গেছে, কিন্তু কেউ তুলেনি। পরে আরেকজন রিক্সাচালক এসে ব্যাগটি তুলে দেখেন ভেতরে টাকা। এই টাকা ফুটেজেও দেখা যাচ্ছিল। তারপর টাকার ব্যাগটি নিয়ে ওই রিক্সাচালক সোজা চলে যান। ওসি বলেন, সিসি ক্যামেরার ফুটেজ দেখে রিক্সার নাম্বার প্লেট দেখে কয়েকটি ভাটারা এলাকায় সবকটি গ্যারেজে খোঁজ করি। সেখানে মোঃ ইউনুস নামের ওই রিক্সা চালককে শনাক্ত করতে পারি আমরা। এরপর তাকে পেতে বিভিন্ন জায়গায় অভিযান শুরু করা হয়। কিন্তু তাকে পাওয়া যাচ্ছিল না। পরদিন মঙ্গলবার রাতে আমরা ১০০ ফিটের দিকে অভিযান চালালে সেখানে ওই রিক্সাচালককে পেয়ে যাই। ওসি বলেন, রিক্সাচালক ইউনুসকে পেয়ে তাকে খোঁজার বিষয়টি বলতেই তিনি বলেন, আমার কাছে টাকা আছে। আমি টাকার মালিককে খুঁজতেছি কিন্তু পাচ্ছি না। এরপর আমরা ইউনুসকে নিয়ে তার হেফাজতে থাকা টাকাগুলো উদ্ধার করি এবং টাকাগুলো সহ তাকে থানায় নিয়ে আসি। পরে থানায় ওই ব্যবসায়ীর হাতে টাকাগুলো তুলে দিই। এ সময় ওই ব্যবসায়ী খুশি হয়ে রিক্সাচালক মোঃ ইউনুসকে ৫০ হাজার টাকা উপহার হিসেবে দেন।