করোনা: অনির্দিষ্টকালের জন্য রংপুর জেলা লকডাউন ঘোষণা

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ও বিস্তার প্রতিরোধের লক্ষ্যে অনির্দিষ্টকালের জন্য রংপুর জেলাকে লকডাউন ঘোষণা করেছে রংপুর জেলা প্রশাসন। বুধবার (১৫ এপ্রিল) বিকেলে জেলা প্রশাসক মোঃ আসিব আহসান স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তির মাধ্যমে রংপুর জেলাকে লকডাউন ঘোষণা করা

গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ ঝুঁকি মোকাবিলায় ‘করোনাভাইরাস নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত জেলা কমিটি, রংপুর কমিটির সভার সিদ্ধান্ত ও জেলা সিভিল সার্জনের সুপারিশক্রমে সবার সঙ্গে আলোচনা করে রংপুর জেলাকে অবরুদ্ধ ঘোষণা করা হলো। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ আদেশ কার্যকর হওয়ার সময়ে, যে কোনো উপায়ে/মাধ্যমে, যে কোনো পথে রংপুর জেলায় জনসাধারণের প্রবেশ ও জেলা থেকে বহির্গমন সম্পূর্ণরূপে নিষিদ্ধ ঘোষণা করা হলো।

এতে আরও বলা হয়, সব ধরনের গণপরিবহন, জনসমাগম বন্ধ থাকবে। তবে জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান অর্থাৎ রোগীবাহী গাড়ি, ওষুধ, পণ্যবাহী, কৃষিপণ্য ও সংবাদপত্রসহ সব ধরনের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ও মালবাহী গাড়ি এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

তিনি জানান, রংপুরের আশপাশের জেলাগুলোতে ব্যাপকভাবে করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে লকডাউন ঘোষণা করা হয়েছে। ফলে রাত ১০টার পর থেকে রংপুর মহানগরসহ জেলার বাইরে কাউকে যেতে দেয়া হবে না এবং বিশেষ কারণ ছাড়া বাইরে থেকে কাউকে আসতেও দেয়া হবে না। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলেও জানান তিনি।