অনির্দিষ্টকালের জন্য নওগাঁ জেলা লকডাউন ঘোষণা

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে নওগাঁ জেলাকে লকডাউন ঘোষণা করেছে প্রশাসন। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ১১টি উপজেলাসহ নওগাঁ জেলা লকডাউন থাকবে। বুধবার (১৫ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসক হারুন অর রশিদ গণবিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেন।

এছাড়াও লকডাউন চলাকালে নওগাঁ জেলা থেকে কেউ বাইরে যেতে কিংবা অন্য জেলা থেকে কেউ নওগাঁ প্রবেশ করতে পারবে না। জরুরি পরিসেবা ছাড়া সবধরণের যানবাহন চলাচল বন্ধ থাকবে এবং সামাজিক দূরত্ব মেনে চলার নির্দেশ দেওয়া হয়। নির্দেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

গণবিজ্ঞপ্তি বলা হয়েছে, জরুরি পরিসেবা যেমন চিকিৎসা, খাদ্যদ্রব্য সরবরাহ ইত্যাদি এর আওতার বাহিরে থাকবে। বেসামরিক প্রশাসন, সশস্ত্র বাহিনী ও বাংলাদেশ পুলিশ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনী স্থানীয় জন-প্রতিনিধিদের সমন্বয়ের মাধ্যমে সম্মিলিত দায়িত্ব পালন করবেন।

জেলা প্রশাসক আরও জানান, ইতিমধ্যেই জেলার প্রতিটি প্রবেশদ্বারে বসানো নিরাপত্তা চৌকি আরো বেশি সতর্ক ও সক্রিয় করা হয়েছে। সরকারি বিধিনিষেধ কার্যকর করতে জেলা ও উপজেলা শহর, ইউনিয়ন ও প্রতিটি গ্রাম-জনপদে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে আরো বেশি সতর্কতায় থাকতে বলা হয়েছে।

দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়লেও এখনো মুক্ত রয়েছে নওগাঁ জেলা। তবে এরই মধ্যে অনেক জেলার বাসিন্দা ঢাকা, নারায়ণগঞ্জ ও অন্যান্য জেলা থেকে বাড়ি ফিরেছেন। তাদেরকে চিহ্নিত করে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে বলে নিশ্চিত করেছেন প্রশাসনের এই কর্মকর্তা।