লকডাউন: পুলিশ দেখে বোরকা টেনে ‘মাস্ক বানালেন’ পুরুষ যাত্রী!

বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণ রোধে গত সোমবার (০৫ এপ্রিল) থেকে সারা দেশে চলছে এক সপ্তাহের লকডাউন। লকডাউন শুরুর প্রথম দিনেই সাধারণ মানুষের মধ্যে দেখা গেছে উদাসীনতা।

সারাদেশে গণপরিবহন না চললেও সবাই ব্যক্তিগত গাড়ি, সিএনজি চালিত অটোরিকশা চলছে। মহামারি তো দূরে থাক কিছুই যেন হয়নি দেশে, এমন মনোভাব নিয়েই মনগড়াভাবে সবাই চলছে। আবার অনেকে তো মাস্কও ঠিক মতো ব্যবহার করছে না।

তবে এ মাস্ক নিয়ে তুলকালাম কাণ্ড ঘটিয়েছেন চট্টগ্রামের দুই যাত্রী। পুলিশকে দেখে সহযাত্রী নারীর বোরকার টেনে মুখে মাস্ক হিসেবে ব্যবহার করেছে পুরুষ যাত্রী।

সোমবার (৫ এপ্রিল) জেলা পুলিশের রাঙ্গুনিয়া সার্কেলের ফেসবুক পেইজে এ ঘটনার ছবিসহ বিস্তারিত পোস্ট করেছে সহকারী পুলিশ সুপার (রাঙ্গুনিয়া সার্কেল) শামীম আনোয়ার।

ফেসবুকে পোস্টে তিনি লিখেছেন, ‘সহযাত্রীর বোরকায় তাহার অন্যরকম ‘মাস্ক’। সিএনজিতে হাসিমুখে গল্প করতে করতে যাচ্ছিলেন তারা দুইজন। মাস্ক নেই একজনের মুখেও। আমি থামার সংকেত দিতেই মহিলাটি এতক্ষণ ধরে মুখের নিচে নামানো নিকাব দ্রুত উপরে উঠিয়ে মুখমণ্ডল ঢেকে ফেললেন।’

‘আমাদের মাস্ক সংক্রান্ত প্রশ্নবাণ থেকে আপাতত মুক্তি মিলেছে তার। কিন্তু পুরুষটি? তিনি কি করে নিজেকে বাঁচাবেন! তার তো আর নিকাব বা এ ধরনের কিছু নেই। হাতের কাছে কোন কিছু খুঁজে না পেয়ে অগত্যা নারী সহযাত্রীর বোরকার স্কার্ফ দিয়েই….! পুলিশের হাত থেকে বাঁচা ভীষণ জরুরি, করোনা ভাইরাস থেকে নয় কিন্তু!’