করোনাঃ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে বরিশালে মানববন্ধন

Barishal

যথাযথ সুরক্ষা নিশ্চিত করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে বাংলাদেশের দক্ষিণাঞ্চলের প্রধান শহর বরিশালে মানববন্ধন করেছে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন। আজ সোমবার (৭ জুন) সকাল ১১টায় নগরের সদর রোডস্থ অশ্বিনী কুমার হলের সামনে সংগঠনের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বরিশাল মহানগর শাখার উদ্যোগে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মহানগর শাখার সভাপতি আবদুল্লাহ-আল মামুনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- সংগঠনের কেন্দ্রীয় সূরা সদস্য মুহাম্মাদ রেজাউল করীম, মহানগর শাখার সাধারণ সম্পাদক মুহাম্মাদ জাহিদুল ইসলাম, ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক মাওলানা মুহাম্মাদ আজিজুল হক, মহানগরীর সাবেক সভাপতি প্রকৌশলী এসএম ছাব্বির রহমান প্রমুখ।

সভাপতির বক্তব্যে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন বরিশাল মহানগর সভাপতি আব্দুল্লাহ আল মামুন বলেন, ১৫ মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকা এবং যথাযথ বিকল্প ব্যবস্থা না নেওয়া কোনো উন্নয়নশীল দেশের জন্য সুখকর নয়। দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে শিক্ষার্থীরা অনলাইন গেমস, মাদক সেবন, ইভটিজিংসহ কিশোর গ্যাংয়ের মাধ্যমে নানা ধরনের অপরাধে জড়িয়ে পড়ছে। চলমান দীর্ঘদিন লকডাউনের বদৌলতে দেশের শিক্ষা ব্যবস্থা ও অর্থনৈতিক অবস্থা ভেঙে পড়েছে। শিক্ষার্থীরা তাদের ভবিষ্যৎ নিয়ে হতাশাগ্রস্ত। এমন যখন সার্বিক অবস্থা তখন নতুন করে ঘোষিত লকডাউন জনগনের কাছে মরার উপর খাঁড়ার ঘা।

তিনি বলেন, গণমাধ্যমের কল্যাণে আমরা দেখতে পেয়েছি গ্রাম গঞ্জের অনেক শিক্ষাপ্রতিষ্ঠান মাদকের আখড়া ও গোয়ালঘরে পরিণত হয়েছে। এগুলো প্রমাণ করে দেশের শিক্ষা ব্যবস্থা অনিশ্চিত গন্তব্যের দিকে ধাবিত হচ্ছে।

তিনি আরও বলেন, ১৫ মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের কারণে অনেক বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অস্তিত্ব বিলীন হওয়ার পথে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকমণ্ডলী মানবেতর জীবন কাটাচ্ছেন। আবার অনেকেই এই মহান পেশা ছেড়ে জীবিকা নির্বাহের জন্য বেছে নিয়েছেন ভিন্ন পেশা। যা যেকোনো দেশের জন্য অকল্যাণকর।

মানববন্ধন শেষে তারা একই দাবিতে বরিশালের জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি দেন।