শেয়ারবাজারঃ সূচকের বড় পতনে কমেছে লেনদেন

stock market

আজ সোমবার (৭ জুন) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের বড় পতনের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬২ পয়েন্ট কমে ৫ হাজার ৯৭২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট কমে যথাক্রমে ১২৮৯ ও ২১৯৫ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে দুই হাজার ৮৩ কোটি ২৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৫৮৬ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৬৬৯ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৬৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৮টি কোম্পানি কমেছে ২৪২টি এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো লিমিটেড, লংকাবাংলা, ফরচুন সু, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, সাইফ পাওয়ায়, লুব-রেফ, ইফাদ অটোস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, কাট্টালি টেক্সটাইল ও রিং সাইন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৩১৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে
৮৬টির, কমেছে ১৯১টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৯০ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৬৯ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৫৯ কোটি ৮৪ লাখ টাকার।