আগামী জুন পর্যন্ত ক্রেডিট কার্ডের বিল পরিশোধে বিলম্বে জরিমানা নয়

করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকটের মধ্যে নির্ধারিত তারিখে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ না করলে তার কাছ থেকে জরিমানা বা বাড়তি চার্জ নিতে পারবে না ব্যাংক। এরই মধ্যে কোনো ব্যাংক চার্জ আরোপ করে থাকলে গ্রাহককে তা ফেরত দিতে হবে।

শিগগিরই বাংলাদেশ ব্যাংক থেকে এ-সংক্রান্ত একটি নির্দেশনা ব্যাংকগুলোতে পাঠানো হবে বলে জানা গেছে। এ ছাড়া গাড়ি, বাড়ি, ব্যবসাসহ অন্যসব ঋণের মতো ক্রেডিট কার্ডের গ্রাহককেও আগামী জুন পর্যন্ত খেলাপি করা যাবে না।

ব্যাংকাররা জানান, প্রতিটি ব্যাংকের ক্রেডিট কার্ডে বিল পরিশোধের নির্দিষ্ট একটি সময়সীমা নির্ধারিত আছে। কোনো গ্রাহক ওই সময়ের মধ্যে নূ্যনতম বিল পরিশোধ না করলে তাকে নির্দিষ্ট অঙ্কের জরিমানা দিতে হয়। এ ছাড়া অপরিশোধিত বিলের ওপর নির্ধারিত হারে সুদ আরোপ করা হয়। বাংলাদেশ ব্যাংক আগামী জুন পর্যন্ত কাউকে খেলাপি না করার নির্দেশনা দিলেও জরিমানা বিষয়ে কিছু বলেনি। যে কারণে কোনো কোনো ব্যাংক জরিমানা আরোপ নিয়ে দ্বিধায় রয়েছে। অবশ্য অনেক ব্যাংক এরই মধ্যে কোনো ধরনের জরিমানা আরোপ না করার সিদ্ধান্ত নিয়েছে। যদিও সাধারণ ছুটির কারণে লোকবল কম থাকায় এসব নির্দেশনা কার্যকর বা গ্রাহকদের জানাতে সাময়িক অসুবিধা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক আবু ফরাহ মো. নাছের বলেন, জানুয়ারি থেকে জুন পর্যন্ত কিস্তি পরিশোধ না করলেও খেলাপি না দেখানোর নির্দেশনা সব ক্ষেত্রে প্রযোজ্য হবে। আর ক্রেডিট কার্ডের বিল না দিলেও জরিমানা না করার বিষয়ে একটি নির্দেশনা দেওয়ার বিষয়ে ভাবা হচ্ছে। এরই মধ্যে কোনো ব্যাংক জরিমানা আরোপ করলে তা ফেরত দিতে বলা হয়েছে।