নেটফ্লিক্স-প্রাইম ভিডিও’র বিলে দিতে হবে ১৫% ভ্যাট

prime video

অনলাইন স্ট্রিমিং সাইটগুলোর বিলের ওপর মূল্য সংযোজন কর দিতে হবে । এখন থেকে এই বিলের ওপর দিতে হবে ১৫ শতাংশ ভ্যাট। ব্যাংকগুলোকে এ বিষয়ে চিঠি দিতে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

অবশ্য এটি আগে থেকেই ছিল কিন্তু আদায় করা হতো না। এরইমধ্যে কোনও কোনও ব্যাংক কর্তৃপক্ষ ক্রেডিট কার্ড গ্রাহককে চিঠি দিয়ে ভ্যাট আদায়ের বিষয়টি জানিয়েছে। মূলত অনলাইনে অর্থ ব্যয় করে এ ধরনের যেকোনও সেবার ক্ষেত্রেই ভ্যাট দিতে হবে।

বাংলাদেশে অনলাইন স্ট্রিমিং সাইটগুলোর মধ্যে নেটফ্লিক্স ও প্রাইম ভিডিও অন্যতম। নেটফ্লিক্সের সর্বনিম্ন গ্রাহক ফি মাসে ৭.৯৯ ইউএস ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৬৭৯.১৫ টাকা। এর ওপর ভ্যাট দিতে হবে ১০১.৮৭ টাকা। আর প্রাইম ভিডিওর সর্বনিম্ন গ্রাহক ফি ৫.৯৯ ইউএস ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৫০৯.১৫ টাকা। এর ওপর ভ্যাট দিতে হবে ৭৬.৩৭ টাকা।

জাতীয় রাজস্ব বোর্ডের নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতর (মূসক) থেকে ১১ জুন বাংলাদেশ ব্যাংককে একটি চিঠি দিয়ে বলা হয়, অনলাইনভিত্তিক বিনোদন চ্যানেলের বিপরীতে বৈদেশিক মুদ্রায় সাবস্ক্রিপশন বা গ্রাহক হওয়ার ফি পরিশোধ করা হয়। অধিকাংশ ক্ষেত্রে ক্রেডিট কার্ডের মাধ্যমে এ অর্থ দেওয়া হয়। মূল্য সংযোজন কর আইন-২০১২ অনুযায়ী এটি মূসক আদায়যোগ্য সেবা।

চিঠিতে এ খাত থেকে কোনও রাজস্ব পাওয়া যাচ্ছে না উল্লেখ করে ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়ার বিষয়ে বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করা হয়।