শেয়ারবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

Stock market

আজ বৃহস্পতিবার (২ জুলাই) সপ্তাহের শেষ কার্যদিবস কমেছে পুঁজিবাজারে সূচক। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ৮১ কোটি ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২ কোটি টাকার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আজ বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট কমে ৩ হাজার ৯৮৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক এক পয়েন্ট কমে যথাক্রমে ৯২২ ও ১৩৩৯ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এ দিন ৮১ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ৪৭৪ কোটি টাকার কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৫৫ কোটি টাকার। পাশাপাশি ২৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪টি কোম্পানির, কমেছে ৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২১৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

আজ বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো-বেক্সিমকো ফার্মা, বিএসসিসিএল, ওয়াটা কেমিক্যাল, ইন্দোবাংলা, গ্লাক্সো স্মিথ, সেন্ট্রাল ফার্মা, যমুনা ব্যাংক, এমজেএল, ফার্মা এইড ও আল আরাফাহ ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১১ হাজার ৩২৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১২৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৮টির কোম্পানির শেয়ার দর।

সিএসইতে ২ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২২৪ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২২৬ কোটি ১৬ লাখ টাকার।