ব্যাংকে কর্মীদের পালাক্রম বাতিল, চলবে আগের নিয়মে

মহামারী করোনাভাইরাসের কারণে পালাক্রম করে কর্মীদের ব্যাংকে যাওয়ার নির্দেশনা দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। এর ফলে ব্যাংক কর্মকর্তারা পালাক্রম করে বাসায় থেকে ও অফিসে উপস্থিত হয়ে কাজের সুযোগ পেয়েছিলেন। এখন সেই নির্দেশনা বাতিল করে নিরবচ্ছিন্নভাবে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে সব ব্যাংক কর্মকর্তাকে এখন থেকে অফিসে যেতে হবে। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ আজ মঙ্গলবার এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

সরকারি কর্মকর্তাদের পালাক্রম ছুটি বাতিল করার পরই কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে। ফলে সরকারি-বেসরকারি সব ব্যাংক কর্মকর্তাকে নিয়মিত অফিসে যেতে হবে। সরকারি ব্যাংকগুলো এ নির্দেশনা মানলেও বেসরকারি খাতের সব ব্যাংক তা মানবে না বলে জানা গেছে।

করোনাভাইরাসের প্রকোপ শুরু হলে গত মার্চে কর্মকর্তাদের পালাক্রম করে অফিসে আনার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেয় বাংলাদেশ ব্যাংক। এর ফলে সেবা প্রদান অব্যাহত ছিল, নিজেদের সুরক্ষিত রাখতে পারছিলেন ব্যাংকাররা। এরপরও অর্ধশতাধিক ব্যাংকার করোনায় মারা যান।

পাশাপাশি বিশেষ দিনে সেবা, সান্ধ্য ব্যাংকিং কার্যক্রম বন্ধ রাখতে বলা হয়। এখন নতুন নির্দেশনার ফলে সবকিছু আগের নিয়মে চলবে। তবে বাস্তবতা হলো, বেশির ভাগ ব্যাংকে সামাজিক দূরত্ব বজায় রেখে আসনব্যবস্থা নেই। কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ব্যাংকিং সেবার স্বার্থে পালাক্রম বাতিল করা হয়েছে।
: প্রথম আলো