রফতানি আয়ে প্রবৃদ্ধি ৭.২৩%

চলতি অর্থবছরের (২০১৭-১৮) প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) রফতানি আয়ে প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ২৩ শতাংশ। এ সময়ে লক্ষ্যমাত্রার চেয়ে ২ দশমিক ৮৪ শতাংশ কম আয় হয়েছে। রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সর্বশেষ মাসিক পরিসংখ্যানে এ তথ্য পাওয়া গেছে।

ইপিবির উপাত্ত অনুযায়ী, অর্থবছরের প্রথম তিন মাসে দেশের রফতানি আয়ের পরিমাণ দাঁড়িয়েছে ৮৬৬ কোটি ২৭ লাখ ৩০ হাজার ডলার। গত অর্থবছরের একই সময়ে আয় ছিল ৮০৭ কোটি ৮৮ লাখ ২০ হাজার ডলার। এ হিসাবে বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে ৭ দশমিক ২৩ শতাংশ। অন্যদিকে এ সময়ে রফতানি খাত থেকে আয়ের লক্ষ্য ছিল ৮৯১ কোটি ৬০ লাখ ডলার। এ হিসাবে লক্ষ্যের তুলনায় আয় কম হয়েছে ২ দশমিক ৮৪ শতাংশ।

প্রাথমিক, উত্পাদনমুখী শিল্প ও কম্পিউটার সেবা— তিন ভাগে রফতানি আয়ের মোট পরিমাণ প্রকাশ করে ইপিবি। তিন মাসের তথ্যে দেখা যায়, উত্পাদনমুখী শিল্পপণ্য খাতগুলোয় রফতানি আয় বেড়েছে ৭ দশমিক ১৩ শতাংশ। আর প্রাথমিক পণ্য রফতানিতে আয় বেড়েছে ২২ দশমিক শূন্য ৭ শতাংশ।

প্রাথমিক পণ্য খাতগুলোর মধ্যে রয়েছে হিমায়িত খাদ্য ও মাছ এবং কৃষি। চলতি অর্থবছরের প্রথম তিন মাসে হিমায়িত খাদ্য ও মাছের রফতানি আয় বেড়েছে ২৩ দশমিক শূন্য ৮ শতাংশ। আয় হয়েছে ১৬ কোটি ৮২ লাখ ৭০ হাজার ডলার। এ সময়ে কৃষিপণ্যের রফতানি আয় বেড়েছে ২০ দশমিক ৯৪ শতাংশ।

উত্পাদনমুখী শিল্পপণ্য খাতগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো— প্লাস্টিক, চামড়া ও চামড়াজাত পণ্য, পাট ও পাটজাত পণ্য, তৈরি পোশাক, ফার্নিচার এবং প্রকৌশল পণ্য। তিন মাসে প্লাস্টিক খাতের আয় বেড়েছে ২ দশমিক ১৯ শতাংশ। চামড়া ও চামড়াজাত পণ্যের আয় বেড়েছে ১ দশমিক ৭৪ শতাংশ। পাট ও পাটজাত পণ্যের আয় বেড়েছে ১৫ দশমিক ৪৬ শতাংশ। তৈরি পোশাকে ওভেন ও নিট পণ্যের আয় বেড়েছে ৭ দশমিক ১৭ শতাংশ। এর মধ্যে ওভেন পণ্যের আয় বেড়েছে ৪ দশমিক শূন্য ৪ শতাংশ। নিট পণ্যের আয় বেড়েছে ১০ দশমিক ১৮ শতাংশ। তবে প্রকৌশল পণ্যের রফতানি আয় কমেছে ২২ দশমিক শূন্য ৪ শতাংশ।

বাংলাদেশ সময় : ১৬২৪ ঘণ্টা, ১০ অক্টোবর,  ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/ডিএ