বাড়ি অর্থনীতি দেশের অর্থনৈতিক জোনে বিনিয়োগে ওয়াশিংটনকে অনুরোধ ঢাকার

দেশের অর্থনৈতিক জোনে বিনিয়োগে ওয়াশিংটনকে অনুরোধ ঢাকার

bangladesh and usa

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার অর্থনৈতিক সহযোগিতা জোরদারে পুনর্ব্যক্ত করেছে উভয়পক্ষ। এছাড়া ইন্দো প্যাসিফিক অঞ্চলে সবার সমৃদ্ধির লক্ষ্যে উম্মুক্ত, শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক পরিবেশ গড়তে মতবিনিময় করেছে উভয়পক্ষ।

ঢাকা-ওয়াশিংটন অর্থনৈতিক সংলাপ শেষে যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বরাত দিয়ে মঙ্গলবার (০৬ অক্টোবর) ঢাকার মার্কিন দূতাবাস ঢাকা-ওয়াশিংটন অর্থনৈতিক সংলাপের যৌথ বিবৃতি প্রকাশ করে।

এতে উল্লেখ করা হয়, গত ৩০ সেপ্টেম্বর দুই দেশের মধ্যে ভার্চ্যুয়ালি অর্থনৈতিক সংলাপ অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ প্রতিনিধি দলে নেতৃত্ব দেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। আর যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেন সেদেশের অর্থনৈতিক উন্নয়ন, জ্বালানি ও পরিবেশ বিষয়ক আন্ডার সেক্রেটারি কেইথ ক্রাচ।

যৌথ বিবৃতিতে উল্লেখ করা হয়, বাংলাদেশের অর্থনৈতিক জোনে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে বিনিয়োগের জন্য অনুরোধ করা হয়েছে। একইসঙ্গে কোভিড-১৯ পরবর্তী সময়ে দুই দেশের মধ্যে বিনিয়োগ ও বাণিজ্য বাড়াতে কৌশল নির্ধারণ নিয়েও উভয়পক্ষ আলোচনা করেছে।

বাংলাদেশের বিমানখাতে আরও সহযোগিতায় সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র। এছাড়া সংলাপে জ্বালানি, প্রযুক্তিখাত, সমুদ্র অর্থনীতি ও কানেক্টিভিটিখাতে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে আলোচনা হয়।