পুঁজিবাজারে টানা তিন কার্যদিবসেও সূচকের বড় পতন

সোমবার (১২ অক্টোবর) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এই নিয়ে টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন হলো।

তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে চার হাজার ৮০৯ পয়েন্টে অবস্থান করছে। আজ অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে যথাক্রমে ১০৯৬ ও ১৬৩৭ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এ দিন ৬৯৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ১৮১ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৮৭৫ কোটি ১০ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৬টি কোম্পানি কমেছে ২৩৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৬০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, সন্ধানী ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, ব্রাক ব্যাংক, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মা, ফাস্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, বিডি ফাইন্যান্স, ওয়ালটন হাইটেক ও রূপালী ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৭১২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৫টির, কমেছে ১৯৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির কোম্পানির শেয়ার দর।

আজ সিএসইতে ২৬ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২২ কোটি ২৫ লাখ টাকার।