বিটুমিনের কর কাঠামোতে নজিরবিহীন বৈষম্য, উৎপাদনে বেশি-আমদানিতে কম

সড়ক-মহাসড়ক, রানওয়ে নির্মাণের অন্যতম উপকরণ বিটুমিনের কর কাঠামোতে নজিরবিহীন বৈষম্যের অভিযোগ তুলেছেন সংশ্লিষ্টরা। কর কাঠামোতে বিপুল বিনিয়োগে গড়ে ওঠা দেশীয় বিটুমিন শিল্পে উৎপাদন পর্যায়ে অযৌক্তিকভাবে ২৬ শতাংশ পর্যন্ত কর বিদ্যমান রয়েছে। অথচ আমদানির ক্ষেত্রে অনেক কম কর ধার্য করা হয়েছে। এভাবে শুরুতেই দেশীয় বিটুমিন শিল্প ধ্বংসের পাঁয়তারা চলছে। দেশে বিটুমিন উৎপাদনের কাঁচামাল আমদানিতে অন্যায্যভাবে ১৫ শতাংশ ভ্যাট দিতে হয়। অথচ পরিশোধিত বিটুমিন আমদানিতে কোনো ভ্যাটই নেই। আবার আমদানির বিটুমিন সরবরাহ পর্যায়ে যেখানে ভ্যাট মাত্র ৫ শতাংশ, সেখানে দেশীয় উৎপাদকের ওপর ১৫ শতাংশ ভ্যাটের খড়গ রয়েছে। এমনকি দেশীয় বিটুমিন উৎপাদনে প্রতি টন কাঁচামাল আমদানিতে খরচ হয় ৫৭০ মার্কিন ডলার। অথচ আমদানির ক্ষেত্রে তা ২৬০ ডলার ধরা হয়েছে। এই বৈষম্যমূলক কর কাঠামো বাতিল করে দেশীয় শিল্প সুরক্ষার দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

এ প্রসঙ্গে ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন-এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন গতকাল বলেন, দেশীয় শিল্পের বিকাশ ও সুরক্ষায় কোনোভাবেই বৈষম্যমূলক কর কাঠামো দেখতে চাই না। যেখানে তৈরি পণ্য আমদানিতে ভ্যাট নেই, সেখানে দেশীয় শিল্পের উৎপাদনের কাঁচামাল আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট অযৌক্তিক ও অন্যায়। দেশীয় বিটুমিন সরবরাহ পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাটও অপ্রত্যাশিত। সব মিলিয়ে দেশীয় বিটুমিন শিল্পের সুরক্ষায় যৌক্তিক কর নির্ধারণে পরামর্শ দিয়েছেন এই শীর্ষ ব্যবসায়ী নেতা।

এ প্রসঙ্গে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের অবসরপ্রাপ্ত জ্যেষ্ঠ সদস্য মো. ফরিদ উদ্দিন বলেন, বিটুমিন আমদানির চেয়ে দেশীয় শিল্প-কারখানায় উৎপাদনের ক্ষেত্রে বাড়তি কর আরোপের সুযোগ নেই। এমনটা করা হলে তা হবে দেশীয় শিল্পের স্বার্থবিরোধী কার্যক্রম। সরকারের দেশীয় শিল্প সুরক্ষা নীতিরও পরিপন্থী। দেশীয় শিল্পের সঙ্গে এই বৈষম্যমূলক কর কাঠামো সংশোধন করা উচিত। কারণ শিল্পের সংরক্ষণ ও সুরক্ষার দায়িত্ব সরকারের।

তথ্যমতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে বর্তমান সরকারের পরিকল্পনা ও আন্তরিক চেষ্টায় কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে হলে ব্যাপক দেশি-বিদেশি বিনিয়োগের প্রয়োজন। দেশের অর্থনৈতিক উন্নয়নের প্রথম শর্ত যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন। সড়ক ব্যবস্থা প্রধান যোগাযোগ মাধ্যম। টেকসই সড়ক নির্মাণের মূল উপাদান হলো- ভালো মানের বিটুমিন। আর বিটুমিন তারকল জাতীয় পদার্থের মুখ্য সংঘটক। অ্যাসফল্ট বা বিটুমিন কঠিন বা অর্ধতরল অবস্থায় পাওয়া যায়। অথবা পেট্রোলিয়াম পরিশোধনের সময় উৎপন্ন হয়। অ্যাসফল্ট বা বিটুমিনের ব্যবহার বিভিন্নভাবে হয়। বাংলাদেশে এক সময় বিটুমিন শুধু সড়ক নির্মাণ কাজে ব্যবহার হতো। বর্তমানে এর বহুবিধ ব্যবহার শুরু হয়েছে। বর্তমানে দেশে বিটুমিনের বার্ষিক চাহিদা প্রায় সাড়ে ৫ লাখ টন, যা অবকাঠামো উন্নয়নের সঙ্গে পাল্লা দিয়ে প্রতি বছরই বাড়ছে।

জানা গেছে, স্থানীয়ভাবে বিটুমিন উৎপাদনের জন্য প্রধান কাঁচামাল হচ্ছে পেট্রোলিয়াম অয়েলস অ্যান্ড অয়েলস অবটেইন্ড মিনারেলস, ক্রুড। যার এইচ এস কোড ২৭০৯.০০.০০। এই কাঁচামাল আমদানিতে শুল্ক কর ৫ শতাংশ, ভ্যাট ১৫ শতাংশ, আগাম কর ৩ শতাংশ এবং অগ্রিম আয়কর ২ শতাংশ। এই কর কাঠামো পর্যালোচনায় দেখা যায়, ৫ শতাংশ সিডিসহ মোট আমদানি শুল্ক দাঁড়িয়েছে ২৬ শতাংশ। এ ছাড়া প্রতি ব্যারেলের ট্যারিফ মূল্য ৪০ মার্কিন ডলার নির্ধারিত রয়েছে।

অন্যদিকে বর্তমানে দেশে এইচ এস কোড ২৭১৩.২০.১০ এবং ২৭১৩.২০.৯০ এর মাধ্যমে ফিনিশড বা তৈরি বিটুমিন আমদানি হয়ে থাকে। ড্রামে বিটুমিন আমদানিতে প্রতি টনের শুল্ক কর নির্ধারিত রয়েছে ৪ হাজার ৫০০ টাকা। এর সঙ্গে অগ্রিম আয়কর ২ শতাংশ এবং আগাম কর ৫ শতাংশ। অন্যদিকে অন্যান্য বিটুমিন নামে যদি কেউ বাল্ক আকারে আমদানি করে, সে ক্ষেত্রে প্রতি টনে ৩ হাজার ৫০০ টাকা আমদানি শুল্ক নির্ধারিত রয়েছে। এর সঙ্গে এআইটি ২ শতাংশ এবং এটি ৩ শতাংশ প্রযোজ্য হয়।

জানা গেছে, স্থানীয়ভাবে বিটুমিন উৎপাদনকারী প্রতিষ্ঠান না থাকায় বিটুমিনাস ক্রুডের চেয়ে পরিশোধিত বিটুমিনের আমদানি শুল্ক কম রাখা হয় কেবল স্থানীয় অবকাঠামো উন্নয়নের স্বার্থে। কিন্তু বর্তমানে গুণগতমান সম্পন্ন বিটুমিন স্থানীয়ভাবে উৎপাদিত হওয়ায় দেশীয় শিল্পের সুরক্ষা বিবেচনায় আমদানি শুল্ক কাঠামো স্থানীয় শিল্পবান্ধব করে পুনরায় নির্ধারণ করা প্রয়োজন। পাশের দেশ ভারতসহ পৃথিবীর অনেক দেশ তাদের স্থানীয় শিল্পের প্রতিরক্ষণার্থে শিল্পের মূল কাঁচামালের ওপর থেকে শুল্ক ও অন্যান্য কর প্রত্যাহার করে সংশ্লিষ্ট শিল্পের সুষ্ঠু বিকাশের নিমিত্তে ফিনিশড পণ্যের ওপর বিভিন্ন রকমের শুল্ক ও অন্যান্য করারোপ করে। যার মাধ্যমে বিদেশি পণ্যের অবাধ প্রবেশ নিয়ন্ত্রণ করে উন্নতির শীর্ষে পৌঁছাতে সক্ষম হয়েছে। জাতীয় বৃহত্তর স্বার্থে দেশীয় শিল্প রক্ষায় এ ধরনের নীতি আমাদেরও অনুসরণ করা উচিত। স্থানীয় শিল্প প্রতিষ্ঠা লাভ করলে দেশের জিডিপি আয় বাড়ার পাশাপাশি আমদানি খাতে কষ্টার্জিত বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে। এদিকে আমদানি হওয়া ফিনিশড বিটুমিন এবং দেশীয় উৎপাদিত বিটুমিনের স্থানীয় সরবরাহ পর্যায়ের বৈষম্যমূলক চিত্রের দেখা মিলেছে। জানা গেছে, ড্রাম ও অন্যান্য বিটুমিন আমদানিতে কোনো অগ্রিম ভ্যাট বা মূল্য সংযোজন কর-মূসক পরিশোধ করতে হয় না। অর্থাৎ সংশ্লিষ্ট পণ্য ‘মূল্য সংযোজন কর’ অব্যাহতিপ্রাপ্ত। মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ এর তৃতীয় তফসিল টেবিল-১ অনুযায়ী-বাল্ক বিটুমিন আমদানিতে স্থানীয়ভাবে সরবরাহের ক্ষেত্রে ভ্যাটের হার ৫ শতাংশ। পক্ষান্তরে স্থানীয়ভাবে বিটুমিন উৎপাদনে কাঁচামাল আমদানিতে ১৫ শতাংশ অগ্রিম ভ্যাট প্রযোজ্য, যা সরবরাহ পর্যায়ে সমন্বয়যোগ্য। অর্থাৎ স্থানীয়ভাবে উৎপাদিত বিটুমিনে ১৫ শতাংশ ভ্যাট আরোপিত। ফলশ্রুতিতে আমদানি হওয়া বিটুমিনের তুলনায় স্থানীয়ভাবে উৎপাদিত বিটুমিনের উৎপাদন খরচ স্বাভাবিকভাবেই বেশি হবে। যাতে বাজারে অসম প্রতিযোগিতার কারণে কোনোভাবে দেশীয় বিটুমিন উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠান টিকে থাকতে পারবে না।

জানা গেছে, দেশে উৎপাদিত বিটুমিনের পর্যাপ্ত সরবরাহ থাকা সত্ত্বেও শুধু ন্যূনতম শুল্ক ও ভ্যাট বিদ্যমান থাকায় কিছুসংখ্যক আমদানিকারক স্থানীয় বাজারে সরবরাহ করছে। ফলে স্থানীয় প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদিত পণ্যের বিপণন লক্ষ্যমাত্রা অর্জন করতে না পেরে লোকসান গুনতে হচ্ছে। এতে আমদানি খাতে দেশের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রার অপচয়ের পাশাপাশি স্থানীয় পর্যায়ে মূল্য সংযোজন কর খাতে রাজস্ব আয় বিঘ্নিত হচ্ছে। এ অবস্থা দীর্ঘমেয়াদি চলতে থাকলে দেশীয় বিটুমিন উৎপাদনকারী প্রতিষ্ঠান বন্ধ হওয়ার উপক্রম হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা। কারণ স্থানীয় বাজারে বাজারজাত হওয়া বিটুমিন যে গ্রেডের কথা বলে বিক্রি করা হয়, তা মূলত ওই গ্রেডের নয়, বরং নিম্নমানের। ফলে রাস্তার আয়ুষ্কাল কমে যাওয়ার পাশাপাশি মেরামত ব্যয় বাড়ছে। সে বিবেচনায় স্থানীয়ভাবে বিটুমিনাস ক্রুড থেকে উৎপাদিত গুণগতমান সম্পন্ন বিটুমিন ব্যবহারে রাস্তার আয়ুষ্কাল বৃদ্ধিসহ মেরামত ব্যয়ও হ্রাস পাবে। সংশ্লিষ্টরা বলছেন, প্রধানমন্ত্রীসহ সমগ্র জাতির স্বপ্ন পূরণের রূপকল্প-২০৪১ এর মূল স্লোগান ‘কমাতে হবে আমদানি নির্ভরতা, বাড়াতে হবে উৎপাদনশীলতা, তাহলে তৈরি হবে কর্মসংস্থান’।

টেকসই উন্নয়ন ও উন্নত যোগাযোগ ব্যবস্থার স্থায়িত্ব বাড়ানোর লক্ষ্যে দেশে প্রথম বিটুমিন অ্যাসফল্ট প্লান্ট স্থাপন হয়েছে। যা দেশীয় চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানিতেও সক্ষম। আমাদের বিশ্বাস ২০০০ সালের ন্যায় প্রধানমন্ত্রী দেশীয় সিমেন্ট শিল্পের গুরুত্ব অনুধাবন করে বাল্ক সিমেন্ট আমদানির ওপর ৩০০ শতাংশ ডিউটি আরোপ করে সিমেন্ট শিল্পকে রক্ষা করেছেন ঠিক তেমনিভাবে নিম্নমানের বিটুমিন আমদানির ওপর উচ্চহারে আমদানি শুল্ক ও অন্যান্য কর আরোপের মাধ্যমে দেশীয় প্রিমিয়াম মানের বিটুমিন উৎপাদিত শিল্পকে বিকশিত করে রূপকল্প-২০৪১ বাস্তবায়নে অন্যতম মাইলফলক হবে। সংশ্লিষ্টদের মতে, বিটুমিনের ব্যবহার বেশির ভাগ ক্ষেত্রে সড়ক নির্মাণ, বিমানবন্দরের রানওয়ে নির্মাণসহ ফুটপাথ তৈরির কাজে ব্যবহার হয়। তা ছাড়াও নহর তৈরিতে বা ট্যাংকের ভিতর প্রলেপ হিসেবে নদী বা সমুদ্রের কিনারে তটরক্ষক হিসেবেও নৌকার তলদেশে প্রলেপ রূপে বিটুমিনের ব্যবহার হয়ে থাকে। ভারী শিল্পেও এর ব্যবহার হয়। এটি বিদ্যুৎ রোধকের কাজে যুক্ত করা যায়। ইন্সুলেটিং টেপ, জলরোধী কাপড় ইত্যাদি কাজেও ব্যবহার হয়। বার্নিশ, অয়েল পেইন্ট, রাবার এনামেলের বিকল্প ও কোল্ড স্টোরেজ, ইলেকট্রনিক ব্যাটারি, রেফ্রিজারেটর তৈরির কাজে ব্যবহার করা হয়।
: বিডি প্রতিদিন