দেশের ব্যাংকগুলোয় এক রেটে বিক্রি হবে ডলার

বাজারে অস্থিরতা কাটাতে ব্যাংকগুলো এক রেটে ডলার বেচাকেনা করতে একমত হয়েছে। গতকাল বৃহস্পতিবার (২৬ মে) বাংলাদেশ ব্যাংকে এক ত্রিপক্ষীয় বৈঠকে এ সিদ্ধান্ত হয়। কেন্দ্রীয় ব্যাংক নির্ধারিত হারের চেয়ে আন্তঃব্যাংকে বেশি দরে ডলার কেনাবেচা হওয়ার পরিপ্রেক্ষিতে এ বৈঠক হয়।

এতে কেন্দ্রীয় ব্যাংক, বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশন (বাফেদা) এবং অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) প্রতিনিধিরা অংশ নেন। পরে এ তথ্য জানান বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

তিনি বলেন, নির্দিষ্ট দরে ডলার কেনাবেচা করতে সম্মত হয়েছে ব্যাংকগুলো। নির্ধারিত এ দর হবে আন্তঃব্যাংক বিসি দাম। এ মূল্যে রপ্তানি ও আমদানি বিল পরিশোধ করতে হবে। ব্যাংকগুলো এ দামে ডলার কেনাবেচা করবে।

তবে নগদে ডলার বিক্রি বা কেনার ক্ষেত্রে ব্যাংকগুলো দর নির্ধারণ করতে পারবে। সিরাজুল ইসলাম বলেন, বাফেদা আলোচনা করে বিনিময় হার নির্ধারণে প্রস্তাব দেবে। বৈদেশিক মুদ্রা বিনিময় নীতিমালার আলোকে এ হার নির্ধারণ করবে তারা। ব্যাংকগুলোর সব এডি শাখা তা মেনে চলবে।

আগামী রোববার মুদ্রার বিনিময় হার নির্ধারণের পরিকল্পনা দেবে বাফেদা। সেই প্রস্তাব পর্যালোচনা করে তা নির্ধারণে সম্মতি দেবে বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ্য, সবশেষ আন্তঃব্যাংক মুদ্রাবাজারে প্রতি ডলারে ৮৭ টাকা ৯০ পয়সা বেঁধে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তবে এ রেট মানছে না বাণিজ্যিক ব্যাংকগুলো। যে যার মতো করে ডলারে দাম নিচ্ছে। এতে বাজারে অস্থিরতা সৃষ্টি হয়েছে। মূলত তা কাটাতেই দেশের সব এক্সচেঞ্জ হাউজে এক রেটে ডলার বিক্রি হবে।বলে তারা মনে করেন।