আজ রাতেই জ্বালানি তেলের দাম কমানোর সিদ্ধান্ত হতে পারে

আজ দিবাগত রাত ১২টার পর থেকে জ্বালানি তেলের দাম কমতে পারে। সোমবার (২৯ আগস্ট) এ সংক্রান্ত একটি প্রস্তাব প্রধানমন্ত্রীর দফতরে গেছে। প্রধানমন্ত্রী অনুমোদন দিলে আজই জারি হতে পারে প্রজ্ঞাপন। এ তথ্য জানিয়েছে জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সূত্র।

জ্বালানি বিভগের একজন কর্মকর্তা জানান, জ্বালানি তেলের আমদানি শুল্ক কমানোর পর আজই প্রস্তাব পাঠিয়েছে জ্বালনি বিভাগ। ডিজেল-পেট্রোল-কেরোসিন-অকটেনের দাম লিটারে ৫ টাকা কমানো হতে পারে বলে জানা গেছে।

এর আগে দুপুরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জ্বালানি তেলে সমন্বয়ের ইঙ্গিত দেন। তিনি সাংবাদিকদের বলেন, ‘জ্বালানি তেল আমদানিতে করের ব্যাপারে আমাদের কিছু সুবিধা দেওয়া হয়েছে। সেই সুবিধার কারণে চিন্তা করছি, তেলের দাম হয়তো আমরা সমন্বয় করতে পারবো।’

প্রসঙ্গত, গতকাল রবিবার (২৮ আগস্ট) ডিজেলের আগাম কর অব্যাহতি ও আমদানি শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড। এর আগে ৫ আগস্ট রাত ১২টার পর থেকে ডিজেল, পেট্রোল, কেরোসিন ও অকটেনের দাম বাড়ানো হয়। এখন প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও পেট্রোল ১৩০ টাকায় কিনতে হচ্ছে।