প্রথম ২ মাসে সেবা খাতে রপ্তানি আয় বেড়েছে ২৩.৬৭%

২০১৭-১৮ অর্থবছরের জুলাই-আগস্ট মাসে সেবা খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ৬১ কোটি ৯৯ লাখ ৭০ হাজার মার্কিন ডলার বা ৫ হাজার ১৩৬ কোটি টাকা; যা গত ২০১৬-১৭ অর্থবছরের একই সময়ের তুলনায় ২৩ দশমিক ৬৭ শতাংশ বেশি। গত অর্থবছরের জুলাই-আগস্ট মাসে সেবা খাতে আয় হয়েছিল ৫০ কোটি ১৩ লাখ ২০ হাজার মার্কিন ডলার।

সেবা রপ্তানির হালনাগাদ নিয়ে অক্টোবর মাসে রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়েছে, ২০১৭-১৮ অর্থবছরে সেবা খাতে বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩৫০ কোটি মার্কিন ডলার। এর মধ্যে অর্থবছরের প্রথম ২ মাসে এ খাতে মোট আয় হয়েছে ৬১ কোটি ৯৯ লাখ ৭০ হাজার মার্কিন ডলার। যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২৩ দশমিক ৬৭ শতাংশ বেশি। ২০১৬-১৭ অর্থবছরের জুলাই ও আগস্ট মাসে সেবা খাতে আয় হয়েছে ৫০ কোটি ১৩ লাখ ২০ হাজার মার্কিন ডলার।

চলতি অর্থবছরের প্রথম ২ মাসে সেবার বিনিময়ে বৈদেশিক মুদ্রা আয়ের তালিকায় শীর্ষে আছে সরকারি সেবা খাত। এ খাত থেকে আয় হয়েছে ১৯ কোটি ৬ লাখ মার্কিন ডলার; যা গত অর্থবছরের একই সময়ের আয়ের তুলনায় দশমিক ৮০ শতাংশ বেশি। ২০১৬-১৭ অর্থবছরে সরকারি সেবা খাতে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ১৮ কোটি ৯০ লাখ ৯০ হাজার মার্কিন ডলার।

বৈদেশিক মুদ্রা আয়ের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা অন্যান্য ব্যবসায় সেবা খাতে আয় হয়েছে ১০ কোটি ৩৩ লাখ মার্কিন ডলার। গত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ২ মাসের তুলনায় এ খাতের আয় ৩৩ দশমিক ৬৯ শতাংশ বেড়েছে।

বৈদেশিক মুদ্রা আয়ের তালিকায় তৃতীয় স্থানে থাকা টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সেবা খাতে আয় হয়েছে ৮ কোটি ৯৬ লাখ ২০ হাজার মার্কিন ডলার। গত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ২ মাসের তুলনায় এ খাতের আয় ৬ দশমিক ৬৯ শতাংশ কমেছে।

বৈদেশিক মুদ্রা আয়ের তালিকায় চতুর্থ স্থানে থাকা টেলিযোগাযোগ, কম্পিউটার ও তথ্য সেবা খাতে আয় হয়েছে ৮ কোটি ৬৭ লাখ ২০ হাজার মার্কিন ডলার। গত ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ২ মাসের তুলনায় এ খাতের আয় ৩৪ দশমিক ৭৮ শতাংশ বেড়েছে।

বাংলাদেশ সময় : ১৮৩৮ ঘণ্টা, ২৩ অক্টোবর,  ২০১৭,
লেটেস্টবিডিনিউজ.কম/ডিএ