আয়কর মেলায় ৩ হাজার কোটি টাকা আদায়ের আশা

আয়কর মেলায় এবার প্রায় তিন হাজার কোটি টাকার কর আদায় হবে বলে আশা প্রকাশ করেছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। বুধবার (১ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব ভবনে সপ্তাহব্যাপী আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আশা প্রকাশ করেন। জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান সভাপতিত্বে উদ্বোধনী এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ব্যবসায়ী শীর্ষ সংগঠন এফবিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি শেখ ফজলে ফাহিম।

মেলায় প্রধান অতিথির বক্তব্যে অর্থ প্রতিমন্ত্রী বলেন, ২০১০ সালে প্রথম আয়কর মেলায় ৬০ হাজার ৫০০ এবং সর্বশেষ ২০১৬ সালের আয়কর মেলায় ৯ লাখ ২৯ হাজার মানুষ সেবা নিয়েছেন। এই যে সেবা গ্রহীতা বাড়ছে এটাকে আমার কাছে সবচেয়ে বড় অর্জন মনে হয়েছে।

তিনি বলেন, গত বছর দুই লাখ করদাতা রিটার্ন জমা দেওয়ার বিপরীতে ২ হাজার ১৩০ কোটি টাকা আয়কর দিয়েছেন। আশা করি এবার তিন হাজার কোটি টাকা ছাড়াবে। আয়কর বিষয়ে স্কুলে পড়ানোর আহবান জানিয়ে শেখ ফজলে ফাহিম বলেন, আমি বিদেশে পড়াশুনা করেছি। আমি দশম শ্রেণিতে থাকতেই জেনেছি কিভাবে আয়কর দিতে হবে। আমার পাঠ্যবইয়ে সে বিষয় ছিল।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, যে পরিবারের সবাই দীর্ঘদিন ধরে আয়কর দিচ্ছে আমরা এবার তাদের পুরস্কার দিচ্ছি। শুধু তাই নয় তাদেরকে ‘কর বাহাদুর’ উপাধিও দেয়া হচ্ছে। এবার আয়কর মেলার বাড়তি আকর্ষণ থাকবে করদাতাদের রিটার্ন দাখিলের সঙ্গে-সঙ্গে ইনকাম ট্যাক্স আইড কার্ড ও স্টিকার দেয়া হবে। এটি এনবিআরের নতুন উদ্ভাবন।

তিনি আরো বলেন, অর্থ প্রতিমন্ত্রী করদাতাদের পিন নম্বর দেয়ার জন্য আমাকে পরামর্শ দিয়েছেন। যে ট্যাক্স পিন দিয়ে তাদের সনাক্ত করা যাবে। আমরা এ পদ্ধতি চালু করবো। নজিবুর রহমান বলেন, শুরুতেই মেলায় প্রচণ্ড ভিড় দেখতে পেলাম। এটা প্রমাণ করে দেশের জনগণ আয়কর দিতে উৎসাহিত। আমরা আপনাদের সেবায় সর্বদা আছি। আপনাদের করের টাকাতেই দেশের উন্নয়ন হয়।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, ০১  নভেম্বর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/এস