আইএমএফের ঋণের ৩য় কিস্তি পাওয়া যাবে পরীক্ষায় পাস করলে: অর্থমন্ত্রী

সংগৃহীত ছবি

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরীক্ষায় পাস করলেই ঋণের তৃতীয় কিস্তি পাওয়া যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

আজ বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে বাংলাদেশে আইএমএফের আবাসিক প্রতিনিধি জায়েযন্দু দে এবং বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার লিলি নিকলসের সঙ্গে সাক্ষাত শেষে সাংবাদিকদের এ কথা বলেন অর্থমন্ত্রী।

আইএমএফের আবাসিক প্রতিনিধির সঙ্গে কি আলাপ হলো এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আইএমএফ যেগুলো টার্গেট দিয়েছে আমরা তো ভালো করছি। বেশিরভাগই সেগুলো বাস্তবায়ন করেছে আমাদের। এখন মার্চ মাসে তারা আবার আসবে এবং দেখবে। এটা তো চলতেই থাকে। আমার তো মনে হচ্ছে দ্বিতীয় ধাপটাও আমরা মিট করব তৃতীয় কিস্তি কবে নাগাদ পেতে পারি এমন প্রশ্নে আবুল হাসান মাহমুদ আলী বলেন, অনগোয়িং টেস্টগুলোতে পাস করতে হবে। তাহলে সেটি পাওয়া যাবে।

পরিস্থিতি ভালো মনে হচ্ছে কেন জানতে চাইলে মন্ত্রী বলেন, ভালো বলছি এটিই তো পজিটিভ নোট। ভালো না হলে কেন ভালো বলব। আমি যদি ফেল করি তাহলে কি বলব পাস করে গেছি। রিজার্ভ ও রাজস্ব আয়ে ঘাটতি ছিল সেটি নিয়ে কোনো কথা হয়েছে কিনা জা তে চাইলে তিনি বলেন, হ্যাঁ বলেছে যে ওরা যে টার্গেট দিয়েছিলো সেগুলো মোটামুটি মিট করেছে, দেখা যাক।