Economy

১ হাজার ১৩০ কোটি টাকার উন্নয়ন প্রস্তাবে অনুমোদন দিলো সরকার

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন ছাত্রী হোস্টেল নির্মাণ, ঢাকা ওয়াসার পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ এবং ‘ইনার সার্কুলার রিং রোডের বেরিবাঁধ রায়ের বাজার স্লুইস গেইট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়ন কাজের’ প্রস্তাবে প্রায় ১ হাজার ১৩০ কোটি টাকার উন্নয়ন কর্মকান্ডের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

মঙ্গলবার (২১ মে) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির সভায় এসব প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলো সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান।

তিনি জানান, সভায় ‘খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো ও একাডেমিক কার্যক্রম সম্প্রসারণ’ প্রকল্পের অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের আওতায় ১২০০ আসন বিশিষ্ট ১০তলা নতুন ছাত্রী হল ভবন নির্মাণ হবে। বিটিসি এবং এপিএল জেভি প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১১৪ কোটি ৭ লাখ ৫৫ হাজার ১৫৯ টাকা।

সচিব আরও জানান, ঢাকা ওয়াসার ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট’ প্রকল্পের আওতায় নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠানকে সিঙ্গেল সোর্স সিলেকশন পদ্ধতিতে নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের ২টি প্যাকেজের পূর্ত কাজ চলমান থাকায় সিঙ্গেল সোর্স সিলেকশন পদ্ধতিতে যৌথভাবে এসটিসি, সিউরিকা, সুদেব এবং দেবকন নেগোসিয়েশনের মাধ্যমে নিয়োগ প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৯ কোটি ১২ লাখ ৭৮ হাজার ৬৭৩ টাকা।

এছাড়া সভায় ‘ইনার সার্কুলার রিং রোডের বেরিবাঁধ রায়ের বাজার স্লুইস গেইট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়ন’ প্রকল্পের প্রস্তাবে অনুমোদন দেয়া হয়েছে। ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৮০৪ কোটি ৭৫ লাখ টাকা।

পাশাপাশি ইনার সার্কুলার রিং রোডের বেরিবাঁধ রায়ের বাজার স্লুইস গেইট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়ন কাজের ৫ কিলোমিটার (৮-লেন বিশিষ্ট) রাস্তা, ৩টি ওভার পাস, ৩ ফুট ওভার ব্রিজ, স্লুইস গেইটসহ ১০ কিলোমিটার বিভিন্ন ব্যাসের পাইপ কালভার্ট, যাত্রী ছাউনীসহ ৬টি বাস-বে এবং রিটেইনিং ওয়াল নির্মাণ করা হবে বলে জানানো হয়।

Scroll to Top