ঝেঁটিয়ে বিদায় হয়ে যাওয়া থেকে রক্ষা পেয়েছি: মুহিত

মন্ত্রীর পদ থেকে নিজে সিদ্ধান্ত নিয়ে সরে যাওয়া ‘সৌভাগ্যের’ মন্তব্য করে বিদায়ী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, অবসর নিয়ে ঝেঁটিয়ে বিদায় করার থেকে তো রক্ষা পেয়েছি। সোমবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ে নিজের শেষ কর্মদিবসে বিদায়ী অনুষ্ঠানে হাসতে হাসতে একথা বলেন তিনি।

অর্থমন্ত্রী হিসেবে গত ১০ বছরসহ মোট ১২টি বাজেট দিয়েছেন মুহিত। কিন্তু একাদশ সংসদ নির্বাচনের আগে তিনি অবসরের ঘোষণা দেন। এজন্য এবার নির্বাচনেও প্রার্থী হননি তিনি। মুহিত বলেন, এটি আমার জন্য খুব আনন্দের বিষয়, আমাকে বিদায়-টিদায় করতে হয়নি। নিজ থেকেই বিদায়টা নিয়ে নিয়েছি। সেজন্য আমি প্রধানমন্ত্রীর কাছে অত্যন্ত কৃতজ্ঞ।

আগামী ২৫ জানুয়ারি ৮৫ বছর পূর্ণ হতে যাওয়া প্রবীন এই রাজনীতিবিদ বলেন, এ বয়সে আল্লাহ আমাকে এমন রেখেছেন যে আমি একটি জটিল দেশে জটিল একটি মন্ত্রণালয় পরিচালনা করেছি। এখন তো আমার অবসর নেওয়ার দরকারই।

তিনি আরও বলেন, বিশ্বের কোনো দেশ এখন বাংলাদেশকে ভিক্ষুকের দেশ বলতে সাহস পায় না। দেশকে এ অবস্থায় উত্তরণে আমার অংশগ্রহণ থাকায় নিজেকে ধন্য মনে করছি। আমরা তৃতীয়বার ক্ষমতায় থাকছি। আগামী ৫ বছরে দেশে এমন একটি জায়গায় যাবে, যা রোধ করা সম্ভব হবে না।

অবসরে বই পড়ে কাটাবেন জানিয়ে মুহিত বলেন, আমার সংগ্রহে ৫০ হাজার বই আছে। সবগুলো পড়া হয়নি, এগুলো পড়বো। আর আমি ৩৪টি বই লিখেছি। এর মধ্যে ১২টি ইংরেজি, আরও বই লিখব।

অনুষ্ঠানে মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদারসহ অর্থ মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

লেটেস্টবিডিনিউজ.কম/কেএস

Scroll to Top