ব্লু-হোয়েল আসক্ত চবি শিক্ষার্থী পুলিশি হেফাজতে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইতিহাস বিভাগের ১ম বর্ষের এক শিক্ষার্থী আলোচিত অনলাইন গেম ‘ব্লু-হোয়েল’-এ আসক্ত হওয়ার পর বিষয়টি ওই শিক্ষার্থীর রুমমেট পুলিশকে জানায়।

খবর পেয়ে চট্টগ্রাম জেলা পুলিশের একটি টিম তাকে কাউন্সেলিংয়ের জন্য পুলিশি হেফাজতে নিয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর লিটন মিত্র।

গত মঙ্গলবার (১০ অক্টোবর) ওই শিক্ষার্থীকে নিজের হেফাজতে নেন অতিরিক্ত পুলিশ সুপার (উত্তর) মসিউদ্দৌলা রেজা।

সূত্রে জানা যায়, গত ৫ অক্টোবর রাতে ওই শিক্ষার্থীর ফেসবুক ম্যাসেঞ্জারে একটি লিঙ্ক আসে। লিঙ্কটি ক্লিক করলে গেমটি মোবাইল ফোনে ডাউনলোড হয়ে যায়। এরপর গেমটি খেলবে কি না এডমিন থেকে সম্মতি জানতে চাওয়া হয়। সম্মতি দিলে প্রথম ধাপে গভীর রাতে পুরো ক্যাম্পাস হাঁটার চ্যালেঞ্জ দেওয়া হয়।

সেটিতে উত্তীর্ণ হলে দ্বিতীয় ধাপে হলের ছাদের রেলিংয়ে হাঁটার চ্যালেঞ্জ দেওয়া হয়। এরপর তৃতীয় ধাপে ব্লেড দিয়ে হাত কেটে তিমি আঁকা। চতুর্থ ধাপে সারাদিন চুপচাপ বসে থাকা। সবগুলো চ্যালেঞ্জ পার করেছিল ওই শিক্ষার্থী।

বিষয়টি জানতে পেরে তার হলের রুমমেট ফেসবুকে অতিরিক্ত পুলিশ সুপার মসিউদ্দৌলা রেজাকে বিষয়টি জানান। এরপর আসক্ত ছাত্রকে হেফাজতে নেয় পুলিশ।

এ বিষয়ে চট্টগ্রাম জেলা (উত্তর) অতিরিক্ত পুলিশ সুপার মসিউদ্দৌলা রেজা বলেন, ব্লু-হোয়েলে আসক্ত ওই শিক্ষার্থী আর কয়েকটি ধাপ পার হলেই আত্মহত্যার পথে পা বাড়াতো। আমরা খবর পেয়ে তাকে কাউন্সেলিংয়ের জন্য পুলিশ হেফাজতে নিয়ে আসি। ব্লু-হোয়েলে আসক্ত ওই শিক্ষার্থীকে আমরা ৬ মাস পর্যবেক্ষণে রাখব। তাকে কোনো ধরনের স্মার্টফোন ব্যবহার করতে দেওয়া হবে না।

ভবিষ্যতে কেউ এই গেম খেললে দণ্ডবিধির ৩০৯ ধারা অনুযায়ী আত্মহত্যার চেষ্টার দায়ে আইনি ব্যবস্থা নেওয়ার কথাও জানিয়েছেন তিনি।
বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর লিটন মিত্র বলেন, ওই ছাত্রকে কাউন্সেলিং করা হচ্ছে। এটি চলমান থাকবে। তবে ব্যক্তিগত গোপনীয়তার কারণে ওই শিক্ষার্থীর বিষয়ে বিস্তারিত জানাতে অপরাগতা জানান তিনি।

বাংলাদেশ সময়: ১১৫২ ঘণ্টা, ১২ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ