ছিঃ তোমার শরীরের একি শেপ!

জনপ্রিয় অভিনেত্রী মাতৃত্ব ও পারিবারিক কলহ নিয়ে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। পাঠকদের জন্য সেটি হুবহু তুলে ধরা হল।

সাবা লিথেছেন, ‘একটা মেয়ে যখন ঠিক করে সে মা হবে..সেদিন থেকে সে মা হয়ে ওঠে….যখন সে নিজের মধ্যে অন্য একটা প্রান-অস্তিত্ব অনুভব করে..নিজের শরীরের পরিচিত আকার হারিয়ে নতুন অদ্ভুত আকারকে মেনে নেয়..প্রতিদিনের কার্যকলাপ ভুলে নতুন রুটিনে অভ্যস্ত করে নেয় নিজেকে..নিজের ক্যারিয়ারকে তুচ্ছজ্ঞান করে আগত সন্তানের জন্যে..

সন্তানের মুখটা না দেখেই `মা`টা \”মা\” হয়ে ওঠে..পাশের মানুষটা হয়তো ভবিষ্যত মায়ের পায়ে বেড়ি হিসেবে সন্তান চান..হয়ত বাচ্চা হবার পর মাকে বলেন \”ছিঃ তোমার শরীরের একি শেপ এখনও!\”..ওতোটুকু বাচ্চার বমি দেখে বাথরূমে বমি করতে ছুটে যান..হয়তো বাচ্চা ও মায়ের জন্ম ও রেগুলার খরচের কোনো মিনিমাম দায়িত্ব না নেন..তারপরও সে \”বাবা\” কারণ সে স্পার্ম ডোনার??

৩সপ্তাহ পর ১৫মিনিটের জন্যে এক্স-শ্বশুরবাড়িতে এসে সেই সন্তানকে মনুমেন্ট বানিয়ে সেল্ফি তুলে মাসব্যাপি পোস্ট করাটুকুই কি বাবার দ্বায়িত্ব?..যেখানে মায়ের হাজারো অনিচ্ছা সন্তানের ছবি সোশ্যাল মিডিয়াতে পোষ্ট করা..?

মা জীবনের হাজারো চাওয়া বিসর্জন দিয়ে পাখির পালকের মত আগলে রাখে সন্তানকে..কর্মক্ষেত্রে অপমান-অসন্তুষ্টি গিলে ফেলতে পারে মা চোখ বুজে সন্তানের মুখটা ভেবে..

আর জীবন-যাপনের মায়ের সংগ্রামের গল্প আরেকদিন না হয় করবো..

সে যাইহোক..একটা বিড়াল-কুকুর-পাখিকে কখনো প্রমাণ দিতে হয় না যে সে বাচ্চার `যোগ্য মা`..তাদেরও নিজের ও সন্তানের খাবারের সন্ধানে সন্তানকে সেফজোনে রেখে বেরোতে হয়..

\"\"

আচ্ছা একটা বিড়াল-কুকুর-পাখিকে প্রমাণ দিতে হয় না সে যোগ্য মা! তাহলে কেন মানুষকে দিতে হয় প্রমাণ? কারন সে মানুষ, কেনও বা যোগ্য বাবা না জেনেও..কোনো দায়িত্ব পালন করেনি জেনেও..সন্তানকে পাবে না জেনেও বাবা সন্তান দাবি করবে? দুই কানতো আগেই গেছে..চক্ষুলজ্জাও থাকে না লোকের? নাকি `সন্তানকে তো পাবোই না-চাইও না..মাকে অপদস্ত করতে যাকে পৃথিবীতে এনেছিলাম-সেই হাতিয়ারটা কাজে লাগুক!..এত অশান্তি পার করেও আমার টাকার গাছ কেন ভালো থাকবে?\”-এইটুকুই চাওয়া বাবার? তাতে হোক না সন্তানেরই ক্ষতি…

মানুষ বলেই কি মাকে মা প্রমাণ দিতে হয়?`

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ০৫ অক্টোবর, ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/নীল