অতিরিক্ত কাজের চাপে মডেলের মৃত্যু

কিশোরী রাশিয়ান মডেলের অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় অভিযুক্ত এক চীনা মডেলিং এজেন্সি। মৃত ভ্লাদা ডিজুবা সাংহাই ফ্যাশন উইকে অংশ নিয়েছিলেন। তার বয়স ১৪ বছর।

কঠোর পরিশ্রম এবং অতিরিক্ত কাজের চাপেই ভ্লাদার মৃত্যু হয়েছে বলে অভিযোগ তার পরিবারের।
চীনা আইন অনুযায়ী, নাবালিকাও মডেলিংয়ের পেশায় নিযুক্ত হতে পারে। সুপারমডেল হওয়ার স্বপ্ন নিয়ে তিন মাসের চুক্তিতে সেই কাজ শুরু করেছিল রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের বাসিন্দা ভ্লাদা ডিজুবা। গত দু’মাস ধরে চীনের বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে চলছিল ফটোশুটের কাজ।

দ্য সান এর খবর অনুযায়ী, রাশিয়ার মডেল এজেন্সিগুলো তার বয়সের নিরিখে ভ্লাদাকে তিন ঘণ্টা কাজ করার অনুমতি দিয়েছিল। কিন্তু, চীনে ভ্লাদা কাজ করতেন অন্তত আট ঘণ্টা।

মৃত্যুর কয়েকদিন আগেই সাংহাইয়ের ইয়ু শহরে একটি শুটের কাজ ছিল তার। তবে শারীরিক অসুস্থতার জেরেই সেই কাজ বাতিল করা হয়।

\"\"
দ্য গার্ডিয়ানের খবর অনুযায়ী, গত মঙ্গলবার শুট চলাকালীন হঠাৎ অসুস্থবোধ করেব ভ্লাদা। বুধবার তাকে ভর্তি করা হয় সাংহাই হাসপাতালে। তবে পরদিন থেকেই ভ্লাদার শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে।

সেদিনই রাশিয়ার দূতাবাস এবং ভ্লাদার পরিবারকে খবর দেওয়া হয়। তবে কোনোরকম পদক্ষেপ করার আগেই শুক্রবার মৃত্যু হয় ১৪ বছরের ওই রাশিয়ান মডেলের।

সাইবেরিয়ান টাইমসেই প্রথম এই খবর প্রকাশিত হয় এবং অভিযোগ তোলা হয়, অতিরিক্ত কাজের চাপেই মৃত্যু হয়েছে ওই মডেলের।

ভ্লাদার পরিবারের অভিযোগ, তাকে ১৩-১৪ ঘণ্টা টানা কাজ করানো হত। যদিও গ্লোবাল টাইমসের খবর অনুযায়ী, একাধিক অঙ্গ-প্রত্যঙ্গ কাজ করা বন্ধ করে দেওয়ার ফলেই মৃত্যু হয়েছে তার।

এই অভিযোগ অস্বীকার করেছে অভিযুক্ত চীনা মডেলিং এজেন্সি। ওই এজেন্সির সিইও দ্য গ্লোবাল টাইমসকে বলেছেন, ‘দু’মাসের মধ্যে ভ্লাদাকে ১৬ ধরনের কাজে নিযুক্ত করা হয়েছিল। তাকে প্রতিদিন কাজের ফাঁকে বিশ্রাম নেওয়ার সময় দেওয়া হত। বেশিরভাগ দিনই সে আট ঘণ্টা কাজ করত, যা বাকিদের তুলনায় অনেকটাই কম।’

আর দু’সপ্তাহ পরেই ১৫তম জন্মদিন ছিল ভ্লাদার। কিন্তু, তার আগেই এমন ঘটনা। মেয়ের মৃত্যুর শোকে ভেঙে পড়েছে ডিজুবা পরিবার।

রাশিয়া পুলিশ এবং মানবাধিকার কর্মীরা ঘটনার তদন্ত শুরু করেছেন।

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, ৩১ অক্টোবর, ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/পিকে