করোনা: ঢাকা কেন্দ্রীয় কারাগারের ২৩ কারারক্ষী সুস্থ

Dhaka Central Jail, Keraniganj

ঢাকা কেন্দ্রীয় কারাগারে সর্বমোট ২৩ জন কারারক্ষী প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। তারা রাজধানীর বিভিন্ন হাসপাতালে চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন। পুনরায় তারা কাজে যোগদান করেছেন। কেন্দ্রীয় কারাগারে বর্তমানে কোনো করোনা আক্রান্ত কারারক্ষী ও বন্দী নেই।

আজ রোববার (৭ জুন) ঢাকা কেন্দ্রীয় কারাগারের (কেরানীগঞ্জ) জেলার মাহাবুবুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, হাসপাতালে বিভিন্ন আসামির ডিউটি করতেন এমন ২৩ জন কারারক্ষী করোনায় আক্রান্ত হয়েছিলেন। এদের মধ্যে বেশ কয়েকজন আইসোলেশনে ছিলেন। এদের মধ্যে কয়েকজন কারারক্ষী রাজধানীর মুগদা ও মিরপুর মেটারনিটি হাসপাতালসহ কয়েকটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তারা সুস্থ হয়ে উঠেছেন। চিকিৎসকদের নির্দেশনা মোতাবেক সব নিয়মকানুন মেনে তারা পুনরায় কর্মস্থলে যোগ দিয়েছেন। এক কথায় আমাদের ২৩ জন কারারক্ষী করোনাকে জয় করেছেন।

তিনি আরও জানান, দেশে করোনার প্রাদুর্ভাব শুরুর পর থেকেই প্রতিদিন কারাগারে জীবাণুনাশক ছিটানো হচ্ছে। এমনকি সব স্বাস্থ্যবিধি মেনে কারাগারে সবকিছু করা হচ্ছে। বর্তমানে ভার্চ্যুয়াল কোর্টের মাধ্যমে বন্দীদের জামিন হচ্ছে। নতুন যারা বন্দী কারাগারে আসছেন তাদের একটি সেলে ১৪ দিন রাখা হচ্ছে। বন্দীদের সঙ্গে স্বজনদের দেখা সাক্ষাৎ বর্তমানে বন্ধ আছে। তবে মোবাইল ফোনের মাধ্যমে স্বজনদের সঙ্গে নিয়ম অনুযায়ী বন্দীরা কথা বলছেন। কারাগারে নতুন কোনো করোনা আক্রান্ত নেই।