বাড়ি ফ্রম এডিটর্স সাগর পথে মানবপাচারকারী এনামসহ ৬ জনের বিরুদ্ধে চার্জশিট

সাগর পথে মানবপাচারকারী এনামসহ ৬ জনের বিরুদ্ধে চার্জশিট

Human trafficker

অবৈধভাবে সাগর পথে ইউরোপ পাঠাতে ভূমধ্যসাগরে নৌকাডুবির ঘটনায় স্থানীয় ও আন্তর্জাতিক মানব পাচারকারী চক্রের ৬ সদস্যের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

আজ বৃহস্পতিবার (২৩ জুলাই) দুপুরে সিলেটের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কাওছার আহমদের আদালতে অভিযোগপত্রটি দায়ের করেন মামলার তদন্ত কর্মকর্তা সিআইডির ইকোনমি ক্রাইম স্কোয়াডের পরিদর্শক মো. শহিদুল ইসলাম খান।

অভিযোগপত্রে সিলেট নগরের জল্লারপাড় রাজা ম্যানশনের নিউ ইয়াহিয়া ওভারসিজের স্বত্বাধিকারী এনামুল হক, সিলেটের গোলাপগঞ্জের জায়েদ আহমেদ, ব্রাক্ষণবাড়িয়ার রাজ্জাক হোসেন, নোয়াখালীর মনজুর হোসেন রুবেল, ইয়াকুব রিপন ও আন্তর্জাতিক চক্রের মূল হোতা লিবিয়া প্রবাসী নাসির উদ্দিন রুমান ওরফে গুডলাককে অভিযুক্ত করা হয়।

অভিযুক্তদের মধ্যে এনামুল হক ও আব্দুর রাজ্জাক কারাগারে রয়েছেন। অন্যরা পলাতক রয়েছেন। অভিযোগ প্রমাণিত না হওয়ায় ঢাকার সাইফুল ইসলামকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

তদন্তকারী কর্মকর্তা সিআইডির পরিদর্শক মো. শহিদুল ইসলাম খান বলেন, মানবপাচারকারী এই চক্র স্থানীয় দালালদের মাধ্যমে বিদেশ যেতে আগ্রহীদের নানা প্রলোভন দেখিয়ে লিবিয়া নিয়ে গিয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় ভূমধ্যসাগর দিয়ে নৌকাযোগে ইতালি পাঠাতো। এছাড়া চক্রটি লিবিয়ায় মানুষকে জিম্মি করে দেশে থাকা স্বজনদের কাছ থেকে টাকা আদায় করতো।

গত বছরের ৯ মে তিউনিসিয়া যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে বাংলাদেশিসহ অন্তত ৬৫ জন মারা যান। এদের মধ্যে বেশিরভাগই সিলেটের বাসিন্দা। এ ঘটনায় ১৬ মে রাতে সিলেটের আলোচিত মানবপাচারকারী এনামুল হকসহ ২০ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন ইতালিতে যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে নিহত আব্দুল আজিজের ভাই ফেঞ্চুগঞ্জের মুহিদপুর গ্রামের হারুন মিয়ার পুত্র মফিজ উদ্দিন।

মামলায় আসামি করা হয় সিলেটের রাজা ম্যানশনের নিউ ইয়াহিয়া ওভারসিজের স্বত্বাধিকারী গোলাবগঞ্জ উপজেলার পনাইরচক গ্রামের মৃত আব্দুল খালিক উরফে কটাই মেম্বারের ছেলে এনামুল হক, একই উপজেলার হাওরতলা গ্রামের ইলিয়াস মিয়ার ছেলে জায়েদ আহমেদ, ব্রাহ্মণবাড়িয়ার রাজ্জাক হোসেন, ঢাকার সাইফুল ইসলাম, মঞ্জুর ইসলাম উরফে গুডলাক ও তাদের সহযোগী অজ্ঞাত আরো ১০-১৫ জনকে। পরে ওই রাতেই এনামুলসহ তিন মানবপাচারকারীকে ঢাকার বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করে র‌্যাব।

তাদের ১০ দিনের রিমান্ডের আবেদন জানায় সিআইডি। শুনানি শেষে আদালত এনামুলের ছয় দিন ও রাজ্জাকের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন। নৌকাডুবির ঘটনায় বেঁচে ফিরে আসা ফেঞ্চুগঞ্জের বিল্লাল হোসেন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছিলেন।