করোনার লক্ষণ দেখলেই পরীক্ষা করুন: ডা. এজাজ

ডা. এজাজুল ইসলাম। পেশায় তিনি একজন নামকরা চিকিৎসক আবার অভিনেতা। তবে দেশব্যাপী তিনি অভিনেতা হিসেবেই বেশি পরিচিত। প্রয়াত কথা সাহিত্যিক এবং নাট্য ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের বহু নাটক ও একাধিক সিনেমায় অভিনয় করে তিনি দেশব্যাপী ব্যাপক পরিচিতি পেয়েছেন। কিন্তু হুমায়ূন আহমেদের মৃত্যুর পর বর্তমানে তিনি অভিনয়ে অনেকটাই অনিয়মিত।

এমনই পরামর্শ দিলেন অভিনেতা ও চিকিৎসক এজাজুল হক এজাজ। ১৯৮৪ সালে রংপুর মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন।দেশের নানা হাসপাতালে চিকিৎসক হিসেবে কর্মরত থাকা এজাজুল ইসলাম সর্বশেষ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিউক্লিয়ার মেডিসিন বিভাগে চেয়ারম্যান হিসেবে যোগদান করেছিলেন। চলতি বছরের জানুয়ারি থেকে তিনি অবসরে রয়েছেন। কিন্তু তার সেবার দ্বার এখনও খোলা। তাইতো সাম্প্রতিক করোভাইরাস মহামারী বিষয়ে সর্বসাধারণকে দিয়েছেন জরুরি পরামর্শ।

অভিনেতা এজাজ বলেন, ‘আমাদের দেশের যা অবস্থা তাতে করে আমাদের সতর্ক না হয়ে উপায় নেই। সামাজিক দূরত্ব মেনে চলতে কেন যে পারি না, আমরা নিজের চোখে বিপদ না দেখলে সতর্ক হতে চাই না। এখন দেশের যে অবস্থা এখন সতর্ক না হলে আমরা ভয়াবহ খারাপ অবস্থার দিকে যাবো। আমরা পালিয়ে বাঁচতে চাইছি। তিনি আরও বলেন, আমরা সবাই পালিয়ে বাঁচতে চাচ্ছি। আমরা আমেরিকা, ইতালি, ফ্রান্স, লন্ডন থেকে পালিয়ে বাংলাদেশে এসে বাঁচতে চাচ্ছি। নারায়ণগঞ্জ, ঢাকা থেকে পালিয়ে গ্রামে গিয়ে বাঁচতে চাচ্ছি। এটা আসলে বাঁচা নয়, আপনি নিজেকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছেন। একইসাথে আপনার আশেপাশের মানুষেরাও মৃত্যুর দিকে চলে আসছে আপনার কারণে।

জনপ্রিয় এই অভিনেতা বলেন, ‘যারা বিদেশ থেকে এসেছে শুধু তাদের দোষ দিলেই হবে না। ওইসব দেশেরও দোষ দিতে হবে। এমন কঠিন পরিস্থিতিতে কেন তারা ছাড়লো। দেশে এসে তারা যেভাভে ঘুরে বেড়ালো, তারা এর ভয়াবহতা বোঝেনি।