ত্বকের উজ্জ্বলতা ফিরে পেতে যা যা করণীয়

ত্বক হচ্ছে মেরুদন্ডী প্রাণীর বহিরাঙ্গিক একটি অংশ যা প্রকৃতপক্ষে একটি নরম আবরণ এবং দেহকে আবৃত করে রাখে। সময়ের সাথে সাথে ত্বকে ধুলোবালি জমে যায়, ফলে ক্রমেই ত্বক তার দীপ্তি হারিয়ে ফেলতে থাকে, হয়ে পরে নিস্তেজ। কিন্তু ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরে পাওয়া খুব একটা কঠিন কাজ নয়। স্বাভাবিক ভাবেই কিছু নিয়ম মেনে ত্বকের যত্ন নিলেই তা ফিরে পাওয়া সম্ভব। তবে চলুন জেনে নেই ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরে পেতে যা যা করণীয়:-

১) যত রাতই হোক না কেনো কখনই ত্বক পরিষ্কার না করে ঘুমানো যাবে না। রাতে ঘুমানোর আগে মুখে যা মাখা হয় তাই মুখে সব থেকে বেশি কাজ করে। কাজেই ঘুমানোর আগে অবশ্যই মুখ ভালো কোনো ফেস ওয়াস দিয়ে ধুয়ে নিজের ত্বক অনুযায়ী ক্রিম অথবা ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে।

২) পানি পান করা কমিয়ে দেওয়া যাবেনা। শরীরের প্রয়োজন মত পানি পান করতে হবে। পানির ক্ষেত্রে অনিয়ম শরীরের জন্য অত্যন্ত ভয়ানক। পানি শরীর কে হাইড্রেট করে রাখে। শুধু তাই নয়, পানি শরীর কে সুস্থ রাখে।

৩) শরীরের জন্য সঠিক ময়েশ্চারাইজার ব্যাবহার করতে হবে। নিজের ত্বকের ধরণ উপলব্ধি করতে হবে। ত্বক তৈলাক্ত, নাকি সাধারন, নাকি মিশ্র তা অবশ্যই জানতে হবে। তৈলাক্ত থেকে সাধারন ত্বকের জন্য বাদামের তেল অনেক কার্যকরী। তবে মিশ্র ত্বকের জন্য এই আবহাওয়ায় ফেস প্যাক গুলো বেশি কার্যকর ভূমিকা পালন করে।

৪) প্রতিদিন গোসল করতে হবে। গোসল করার সময় যে সাবান ব্যাবহার করা হবে তা যদি গ্লিসারিন সম্পন্ন হয় তাহলে শরীরের ও ত্বকের জন্য চমৎকার ভাবে উপকার করে। ত্বককে মুহূর্তেই করে তোলে সতেজ, মসৃণ, ও ফিরিয়ে দেয় হারানো উজ্জ্বলতা।