যে সকল কারনে হতে পারে আপনার লিভারের সমস্যা

যকৃৎ (ইংরেজিঃ লিভার) মেরুদণ্ডী ও অন্যান্য কিছু প্রাণীদেহে অবস্থিত একটি অভ্যন্তরীণ অঙ্গ। এটি বক্ষপিঞ্জরে মধ্যচ্ছদার নিচের অংশে অবস্থিত। একে চলতি বাংলায় কলিজা বলে সচরাচর উল্লেখ করা হয়। মানুষের শরীরে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল লিভার। শরীরে যত ক্ষতিকারক টক্সিন জমে তা শরীর থেকে ছেকে বের করে দেয় এই লিভার।

কিন্তু লিভারের কার্যক্ষমতা যদি নষ্ট হয়ে যায়, তাহলে ক্ষতিকারক টক্সিন শরীরে জমে । যার ফলে একের পর এক বিকল হতে থাকে অঙ্গ-প্রত্যঙ্গ। তাই শরীর সুস্থ রাখার জন্য লিভার সুস্থ রাখাটা খুবই প্রয়োজন। কিন্তু আমাদের কিছু অভ্যাসের কারণের জন্য বিভিন্ন সমস্যা দেখা যায় লিভারে।

১) সকালে ঘুম থেকে ওঠার পর দীর্ঘক্ষন না খাওয়া অবস্থায় থাকার অভ্যাস লিভারের পক্ষে ক্ষতিকর। দীর্ঘদিন ধরে এই অভ্যাস চলতে থাকলে বিকল হয়ে পড়বে লিভার।

২) সকালে ঘুম থেকে ওঠার পর অনেকেই আলিস্যির কারণে প্রস্রাব চেপে রেখে শুয়ে থাকেন। এই অভ্যাস লিভারের পক্ষে অত্যন্ত ক্ষতিকর।

৩) দেরি করে ঘুমোতে যাওয়া ও দেরি করে ঘুম থেকে ওঠা দুটি অভ্যাসই শরীরের পক্ষে ক্ষতিকর। এই অভ্যাসের কারণে হজমের নানান সমস্যা দেখতে পাওয়া যায়। যা শরীরে মারাত্মক সমস্যার সৃস্টি করে।

৪) মাত্রাতিরিক্ত পরিমানে খাওয়া-দাওয়া করলেও হতে পারে লিভারের ক্ষতি. প্রিয় খাবার যদি প্রতিদিন পরিমানে বেশি খাওয়া হয়ে, তাহলে লিভারের উপর চাপ পড়ে। যার ফলে ক্ষতিগ্রস্ত হয়ে লিভার।

৫) মাত্রাতিরিক্ত ওষুধ খেলেও হয়ে লিভারের ক্ষতি। বিশেষ করে যে ওষুধ গুলি ব্যথা কমানোর ক্ষেত্রে ব্যবহৃত হয়।