sunscreen

সানস্ক্রিন ব্যবহারের কোন বিষয়গুলো জানতে হবে

কাঠফাটা রোদে ঘরের ভেতরে থাকাই দায়। বাইরে বের হলে তো কথাই নেই। সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের জন্য খুবই ক্ষতিকর। ত্বকের যত্নে হাজারটা জিনিস ব্যবহার করলেও সানস্ক্রিন যদি না দেন, তাহলে সময়ের সঙ্গে সঙ্গে ত্বকে এর প্রভাব নিজেই লক্ষ করতে পারবেন। দিনের বেলায় বাইরে বের হওয়ার আগে মেকআপ করুন বা না করুন, সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করা চাই। তবে সানস্ক্রিন কেনা কিংবা ব্যবহার করার আগে কোন ত্বকে কেমন সানস্ক্রিন ব্যবহার করবেন, কীভাবে ব্যবহার করবেন, ব্যবহারের কতক্ষণ পর রোদে বের হবেন ইত্যাদি বিষয় জানা থাকলে ভালো।

ত্বক অনুযায়ী সানস্ক্রিন
দিনের বেলায় অফিস, পার্টি অথবা ঘুরতে যাওয়ার সময় হালকা বা ভারী মেকআপ যা–ই করুন না কেন, মেকআপের আগে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করতে হবে, জানিয়েছেন রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা। তিনি বলেন, দিনের বেলায় মেকআপ ছাড়া তো বটেই, মেকআপের আগেও সানস্ক্রিন ব্যবহার করে নিলে ত্বক থাকবে সুরক্ষিত। তিনি আরও জানান, সানস্ক্রিন ব্যবহারের পর ১৫ মিনিট অপেক্ষা করে তারপর মেকআপ শুরু করতে হবে।

বাজারে এখন নানা ব্র্যান্ডের, নানা ধরনের, নানা ফর্মুলার সানস্ক্রিন পাওয়া যায়। কোন ত্বকের জন্য কেমন সানস্ক্রিন ব্যবহার করতে হবে, জানতে চাইলে বিন্দিয়া এক্সক্লুসিভ বিউটি কেয়ারের রূপবিশেষজ্ঞ শারমিন কচি জানান, ত্বকের ধরন অনুযায়ী সানস্ক্রিন ব্যবহার করলেই কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া সম্ভব। সাধারণত ত্বকের ধরনকে চারটি ভাগে ভাগ করা যায়। স্বাভাবিক, তৈলাক্ত, সংবেদনশীল ও শুষ্ক। তিনি বলেন, কেনার সময় এমন সানস্ক্রিন কিনতে হবে, যেন সব ধরনের ত্বকে আর্দ্রতা পাওয়া যায়।

অনেকেই বলেন যে সানস্ক্রিন ব্যবহার করলে ত্বক বেশি ঘেমে যায়। সানস্ক্রিন ব্যবহার করলে ঘাম যদি বেশি হয়, বিশেষত যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা ক্রিমজাতীয় সানস্ক্রিন ব্যবহার থেকে বিরত থাকুন। শারমিন কচি জানান, যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা ক্রিম বেজড সানস্ক্রিনের পরিবর্তে ম্যাট, জেল অথবা স্প্রেজাতীয় সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। এতে করে ত্বক সহনশীল থাকবে, ঘামও কম হবে। ঘামের সমস্যা যদি অতিরিক্ত হয়, তাহলে ওয়াটারপ্রুফ সানস্ক্রিন ব্যবহার করতে পারেন।

সমুদ্রে অথবা সুইমিং পুলে নামার আগে ওয়াটারপ্রুফ সানস্ক্রিন ব্যবহার করতে হবে। নয়তো পানি ও ঘামের সঙ্গে সানস্ক্রিন উঠে যাবে। তেলতেলে ত্বক হলে জেল বা পানিভিত্তিক সানস্ক্রিন আর ত্বক শুষ্ক হলে তেলভিত্তিক সানস্ক্রিন ভালো কাজ করবে।

মনে রাখা ভালো
সকাল ১০টা থেকে বেলা ৩টার ভেতর রোদে বের হলে অবশ্যই ত্বকে সানস্ক্রিন ব্যবহার করবেন।

সানস্ক্রিন যেন চোখের সংস্পর্শে না আসে, সেদিকে লক্ষ রাখুন।

সানস্ক্রিন ব্যবহারের পর বাইরে থেকে ফিরে ত্বক অবশ্যই ভালোভাবে পরিষ্কার করে নিন।

সানস্ক্রিন ব্যবহার করার তিন থেকে চার ঘণ্টা পর ধুয়ে ফেলুন। আবার লাগান। না হলে হিতে বিপরীত হতে পারে।

Scroll to Top