বাংলাদেশ সেনাবাহিনীতে ৮৬তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে জনবল নিয়োগ

বাংলাদেশ সেনাবাহিনীতে ৮৬তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থিরা আগামী ০৯ জানুয়ারি ২০২১ পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: বাংলাদেশ সেনাবাহিনী
পদের নাম: ৮৬তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স

বিশেষ নির্দেশনা:
বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর অধীনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন না। অর্থাৎ তারা অযোগ্য প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।

আবেদনকারীর ধরন ও প্রার্থীর বিবরণ:

সাধারণ (General): ১২ ক্যাডেট কলেজ, এমসিএসকে, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ক্যাটাগরী ব্যতিত আবেদনকারীগণ সাধারণ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।

ক্যাডেট কলেজ (Cadet College) এবং এমসিএসকে (MCSK) প্রার্থী: শুধুমাত্র ১২ ক্যাডেট কলেজ এবং মিলিটারী কলেজিয়েট স্কুল খুলনা (এমসিএসকে) এর আবেদনকারী প্রার্থীগণ ক্যাডেট কলেজ এবং এমসিএসকে প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।

বিএনসিসি প্রার্থী (BNCC): বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) সদর দপ্তরের আওতাধীন ০৫টি রেজিমেন্টের আবেদনকারীগণ বিএনসিসি প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।

সশস্ত্র বাহিনীর প্রার্থী (Sainik): সশস্ত্র বাহিনীতে কর্মরত আবেদনকারী প্রার্থীগণ সশস্ত্র বাহিনী প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।

বয়স:
০১ জুলাই ২০২১ তারিখে ১৭-২১ বছর
(সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ০১ জুলাই ২০২১ তারিখে ১৮-২৩ বছর)।

শিক্ষাগত যোগ্যতা:

(১) জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।

(২) ইংরেজী মাধ্যম: ‌‌‌‌‌‌‌‌‌‌ও‌ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড এবং এ লেভেলে ২ টি বিষয়েই ন্যুনতম বি গ্রেড পেয়ে উত্তীর্ণ। অথবা, ‌‌‌‌‌‌‌‌‌‌ও‌ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ২টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড ও ১টিতে সি গ্রেড এবং এ লেভেলে ২ টি বিষয়েই ১টিতে এ গ্রেড ও ১টিতে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ।

(৩) সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য‍: এইচএসসি ও এসএসসি উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যুনতম জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ।

(৪) ২০২০ সালের নিয়মিত এইচএসসি পরীক্ষার্থীদের আবেদন প্রক্রিয়া: বিশেষভাবে উল্লেখ্য, ২০২০ সালের নিয়মিত এইচএসসি পরীক্ষার্থীগণও আবেদন করতে পারবেন। তবে সে ক্ষেত্রে এসএসসি (SSC)/সমমান পরীক্ষায় অবশ্যই জিপিএ-৫.০০/সমমান থাকতে হবে।

শারীরিক যোগ্যতা (ন্যূনতম): পুরুষ প্রার্থীদের জন্য

উচ্চতা: ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)
ওজন*: ৫৪ কিলোগ্রাম (১২০ পাউন্ড)
বুক: স্বাভাবিক-৩০ ইঞ্চি, প্রসারণ-৩২ ইঞ্চি

শারীরিক যোগ্যতা (ন্যূনতম): মহিলা প্রার্থীদের জন্য

উচ্চতা: ১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
ওজন*: ৪৭ কিলোগ্রাম (১০৪ পাউন্ড)
বুক: স্বাভাবিক-২৮ ইঞ্চি, প্রসারণ-৩০ ইঞ্চি

*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে প্রার্থী অযোগ্য বিবেচিত হবে।

জাতীয়তা: বাংলাদেশি

বৈবাহিক অবস্থা: অবিবাহিত

প্রশিক্ষণকাল: ০৩ বছর

আবেদন ফি: ১০০০ টাকা

আবেদনের শেষ সময়: ০৯ জানুয়ারি ২০২১

স্বাস্থ্য ও মৌখিক পরীক্ষা: ৩১ জানুয়ারি-০৪ ফেব্রুয়ারি ২০২১

লিখিত পরীক্ষা: ১২ ফেব্রুয়ারি ২০২১

লিখিত পরীক্ষার ফলাফল: ২২ ফেব্রুয়ারি ২০২১

আবেদনের নিয়ম: আগ্রহীরা https://joinbangladesharmy.army.mil.bd/ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

সূত্রঃ বাংলাদেশ সেনাবাহিনী ওয়েবসাইট