৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি বৃহস্পতিবার, ক্যাডার পদ ৩১০০

দেশের অধিকাংশ অধ্যাবসায়ী, পরিশ্রমী ও মেধাবী শিক্ষার্থীরা সারা বছর যে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশের অপেক্ষায় থাকেন, তা হলো বিসিএস। সেই অপেক্ষা শেষ হচ্ছে বৃহস্পতিবার। সর্বোচ্চ পদ নিয়ে এদিন প্রকাশ হবে ৪৬তম বিসিএসের বিজ্ঞপ্তি।

আজ বুধবার সকালে জনপ্রশাসন বিভাগের নিয়োগ শাখা থেকে ঢাকা টাইমসকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। জানানো হয়েছে, এবারের বিসিএসে ক্যাডার ও নন-ক্যাডার পদ নির্দিষ্ট করা হয়েছে।

তিনি বলেন, ‘জনপ্রশাসন মন্ত্রণালয় জনবল চাহিদা পাঠিয়ে থাকে। তাদের পাঠানো চাহিদা অনুযায়ী- ৪৬তম বিসিএসে ৩ হাজার ১০০ ক্যাডার পদ রেখে প্রকাশের জন্য বিজ্ঞপ্তি প্রস্তুতের কাজ শেষ। বড় কোনো ঝামেলা না হলে বৃহস্পতিবারই বিজ্ঞপ্তি প্রকাশ হবে। এতে তিন শতাধিক নন-ক্যাডার পদ রাখা হবে। এটা পরে আরও বাড়বে। নিয়োগ প্রক্রিয়া চলাকালে শূন্য থাকা সাপেক্ষে ক্যাডার পদও বাড়ানো হতে পারে।’

পিএসসি সূত্র জানায়, মাসের শেষ দিন অর্থাৎ ৩০ নভেম্বর বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও নিয়ম অনুযায়ী—৪৬তম বিসিএসে আবেদনের বয়স ১ নভেম্বর থেকে গণনা হবে। এছাড়া এবারই প্রথম ক্যাডারের পাশাপাশি নন-ক্যাডারের পদও উল্লেখ রেখে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

২০২২ সালের ৩০ নভেম্বর ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। এতে ক্যাডার পদ ছিল ২ হাজার ৩০৯টি। চলতি বছরের ১৯ মে ওই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রিলিমিনারি পরীক্ষার মাত্র ১৭ দিন পর ৬ জুন ফল প্রকাশ করা হয়।

গত ২৭ নভেম্বর থেকে এ বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে বিএনপি-জামায়াতের ডাকা হরতাল-অবরোধে নিরাপত্তা শঙ্কায় প্রার্থীদের দাবির মুখে তা স্থগিত করা হয়েছে। জাতীয় নির্বাচনের পর এ পরীক্ষার সংশোধিত সময়সূচি প্রকাশ করা হতে পারে।