যা খাচ্ছি তা ভেজাল কিনা বুঝবেন কী করে?

প্রতিদিন পুষ্টিকর খাবার ডিম, দুধ, মাখন সবই খাচ্ছেন। মাঝেমধ্যেই ফুড পয়জনিংয়ে আক্রান্ত হচ্ছেন। অনেক সময় এসব খাবার ভেজাল হওয়ার কারণে এমনটা হয়ে থাকে। তাহলে ভাবছেন যা খাচ্ছি তা ভেজাল কিনা বুঝবেন কী করে।

ঘরোয়া পদ্ধতিতে নিমেষেই আপনি পরীক্ষা করে নিতে পারেন খাবারটি ভেজাল কী না। চলুন জানা যাক যেভাবে বুঝবেন খাঁটি আর ভেজাল খাবার কোনটি।

মাখন: এক টুকরো মাখন ফুটন্ত পানিতে রাখুন। যদি মাখন গলে যায় উপরি ভাগে স্তর তৈরি হয় তাহলে মাখন আসল। যদি টুকরো টুকরো হয়ে যায় তাহলে বুঝতে হবে মাখন নয়, মার্জারিন।

দুধ: ১:২ অনুপাতে দুধের সঙ্গে স্পিরিট মেশান। যদি ৩-৪ সেকেন্ডের মধ্যে ছানা কেটে যায় তাহলে বুঝতে হবে দুধ খাঁটি। না হলে সেই দুধ না খাওয়াই ভালো।

চাল: প্লাস্টিক চাল পরীক্ষা করা সবচেয়ে সহজ। এক চামচ চাল আগুনের শিখার উপর ধরুন। যদি প্লাস্টিকের গন্ধ বেরোয় আর কালো ধোঁয়া ওঠে তাহলে বুঝতে হবে চাল প্লাস্টিকের।

কটেজ চিজ: বাজার থেকে কেনা পনির আসল কিনা বুঝতে কয়েক ফোঁটা আয়োডিন মেশান। ভালো করে মেশানোর পর যদি নীল হয়ে যায় তাহলে বুঝতে হবে পনির নকল।

মেয়োনিজ: যদি মেয়োনিজে আয়োডিন মেশানোর সঙ্গে সঙ্গে গাঢ় রং ধরে তাহলে বুঝবেন স্টার্চ পাউডার মেশানো হয়েছে।

মধু: মৌচাক থেকে খাঁটি মধু খাওয়ার দিন চলেই গেছে। বাজার থেকে কেনা মধু খাঁটি কিনা পরীক্ষা করতে এক গ্লাস পানিতে এক চামচ মধু ও কয়েক ফোঁটা অ্যাসেটিক অ্যাসিড দিন। যদি বুদবুদ কাটে তাহলে বুঝবে মধু খাঁটি নয়।

ডিম: এক বালতি ঠান্ডা পানিতে ডিম রাখুন। যদি ডিম বালতির তলায় আড়াআড়িভাবে শুয়ে যায় তাহলে ডিম টাটকা। যদি ভেসে ওঠে তাহলে বুঝবেন ডিম খাওয়ার অবস্থায় নেই।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, ২৪ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/সাদ