গরমে গর্ভবতী নারীরা সুস্থ থাকতে কী করবেন?

এই গরমে সুস্থ থাকাটাই বড় চ্যালেঞ্জের। বিশেষ করে শিশু, গর্ভবতী ও বয়স্কদের বিশেষ যত্ন নেওয়া জরুরি গ্রীষ্মকালে। গরমে গর্ভবতীরা প্রায়শই অসুস্থ বোধ করেন।

এ সময় ডিহাইড্রেশন বা পানিশূন্যতার সমস্যায় ভোগেন অনেক গর্ভবতীই। তাই এ সময় তাদের উচিত পর্যাপ্ত পানি পান করা। পানি শরীরের তাপমাত্রায় ভারসাম্য রক্ষা করে।

এর পাশাপাশি গরমে শরীর ঠান্ডা রাখতে খেতে হবে পুষ্টিকর সব খাবার। গরমে ভাজাপোড়া খাবার খাবেন না। এমন খাবার খেতে হবে যা সহজে হজম হয়। মনে রাখবেন, গর্ভের শিশুর বিকাশের জন্য মায়ের শরীরের সব অঙ্গ গর্ভকালীন সময়ে অতিরিক্ত কাজ করে।

তাই এ সময় খাদ্য হজমের হারও বেড়ে যায়। অতি মেটাবলিক হারের কারণে শরীরে বাড়তি তাপ উৎপন্ন হয়। এ কারণে এমনিতেই গর্ভবতীরা গরম অনুভব করেন বেশি। ফলে পরিবেশের তাপমাত্রার কারণে আরও বেশি গরম লাগে।

গর্ভাবস্থায় শরীরে বিভিন্ন হরমোন এর মাত্রায় তারতম্য ঘটে। কিছু কিছু হরমোনের মাত্রা এ সময় বেড়ে যায়, যা শারীরিক তাপমাত্রার তারতম্য ও গরম লাগার জন্য দায়ী।

এ কারণে গর্ভবতী নারীদের এই সময় নিজের যত্ন নিতে হবে। এছাড়া পরিবারের অন্যান্য সদস্য যারা আছেন তারা অবশ্যই খেয়াল রাখবেন গর্ভবতী নারী যেন পরিপূর্ণ বিশ্রাম পান ও স্বাস্থ্যসম্মত পুষ্টিকর খাবার খান। না হলে কম ওজন নিয়ে অনাগত সন্তান জন্ম নিতে পারেম, এমনকি অকাল গর্ভপাতও ঘটতে পারে।