ময়েশ্চারাইজার কেনার আগে জেনে নিন

ত্বকের সুস্থতাই মূলত সৌন্দর্যের কথা বলে। ত্বক সুস্থ স্বাভাবিক তখনই হয় যখন তা প্রয়োজনীয় উপাদান পেয়ে থাকে। ত্বকের সুস্থতার জন্য নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহারের কথা কমবেশি সবারই জানা। কেননা সঠিক ময়েশ্চারাইজার ব্যবহারের মাধ্যমেই মূলত ত্বকের আর্দ্রতা ধরে রাখা সম্ভব।

কিন্তু একেকজনের ত্বক একেক রকম হয়, তাই ত্বকভেদে ময়েশ্চারাইজারও ভিন্ন হয়। অনেকেই ত্বকের ভিন্নতার বিষয়টি বোঝেন না, ফলে নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করা স্বত্ত্বেও ভালো ফলাফল পান না। জেনে নিন ত্বকের ধরণ বোঝার উপায় এবং ময়েশ্চারাইজার কেনার আগে কোন বিষয়গুলো মাথায় রাখা উচিত-
 

ত্বকের ধরণ বোঝার উপায়

মূলত শুষ্ক, তৈলাক্ত এবং মিশ্র এ তিন ধরনের ত্বক রয়েছে। যেহেতু ত্বকের ধরনেই রকমফের রয়েছে তাই ময়েশ্চারাইজারও ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

ত্বকের ধরণ বোঝার বেশ কিছু উপায় রয়েছে। তবে সবচেয়ে সহজ উপায় হচ্ছে সকালে ঘুম থেকে উঠে মুখ না ধুয়েই আয়নায় দেখুন। যদি খালি চোখেই মুখের ত্বক কিছুটা শুষ্ক ও খসখসে দেখায় এবং মুখে লালচে বা সাদা সাদা টাইপের শুষ্ক চামড়া দেখা যায় তাহলে বুঝে নিন আপনার ত্বক শুষ্ক। আর যদি মুখের ত্বক বেশ চকচকে, তেলতেলে দেখায়, তাহলে সেটা তৈলাক্ত ত্বক।
আর যদি শুধুমাত্র নাক ও নাকের দুইপাশ, কপালের নিচের অংশ, থুতনী তেলতেলে বা চিটচিটে দেখায় এবং গাল ও বাকি অংশ শুষ্ক মনে হয় তাহলে বুঝে নিন আপনার ত্বক কম্বিনেশন বা মিশ্র। 

যদি আপনার ত্বকের ধরন নিয়ে বিভ্রান্তিতে থাকেন বা বুঝতে না পারেন যে আপনার ত্বকের ধরন কোনটি, সেক্ষেত্রে কোনো ত্বকের চিকিৎসক বা কোনো অভিজ্ঞ ডার্মাটোলজিস্ট এর কাছ থেকে পরামর্শ নিতে পারেন।

  • প্রথমেই জেনে নিন আপনার ত্বকের ধরণ কেমন। তৈলাক্ত ত্বকের জন্য যে ধরনের ময়েশ্চারাইজার কার্যকরী ভূমিকা রাখবে সেটি কোনভাবেই শুষ্ক ত্বকের জন্য যুতসই হবে না। তাই ময়েশ্চারাইজার কেনার আগে এ বিষয়ে সতর্ক থাকতে হবে।
  • ময়েশ্চারাইজার কেনার সময় অনেকেই মনে করেন যেকোন একটা হলেই হল। যা একদমই ভুল। যেহেতু ময়েশ্চারাইজার এমন এক প্রসাধনী যা সারাদিন ত্বকে থাকে তাই এটি নির্ধারণ করার সময় বুঝে শুনে ভালো মানের দেখে কেনা উচিত। সেক্ষেত্রে নামি কিছু ব্র্যান্ড বা ভালো ব্র্যান্ড দেখে কেনা ভালো।
  • মনে রাখুন, যে কোন ময়েশ্চারাইজার কেনার পর তা ত্বকে সরাসরি ব্যবহার না করে আগে হাতে অল্প পরিমান নিয়ে ব্যবহার করে দেখুন কিংবা প্যাচ টেস্ট করে নিন।