mint-leaves-

ব্রণের দাগ দুর করতে পাতার ব্যবহার

গরমে স্বস্তিকর পানীয় তৈরিতে পুদিনা পাতার ব্যবহার নতুন নয়। তবে প্রাকৃতিক উপাদান হিসেবে ত্বকের যত্নেও এর ব্যবহার দেখা যায়।

আর হয়ত অনেকেই জানেন না, ব্রণের দাগ দূর করতে পুদিনা পাতা জাদুকরী ভূমিকা রাখে।

ব্রণের দাগ হওয়ার কারণ

‘ক্লিনিক্যাল অ্যান্ড অ্যাস্থেটিক ডার্মাটোলজি’ সাময়িকীতে প্রকাশিত প্রতিবেদনে ব্রণ থেকে দাগ হওয়ার কিছু কারণ সম্পর্কে জানানো হয়।

প্রদাহ: ব্রণ সম্পর্কিত প্রদাহ ত্বককে ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত করে এবং দাগ স্থায়ী হয়ে যায়। ব্ল্যাক হেডস এবং হোয়াইট হেডস’য়ের তুলনায় ব্রণ সাধারণত প্রদাহযুক্ত হয়। যা দাগ সৃষ্টি কারণ।

ব্রণ খোঁটা: এর ফলে ত্বকে গুরুতর দাগের সৃষ্টি হয়। ব্রণ চাপার ফলে ত্বক ফেটে যায় এবং দাগ পড়ে।

দেরিতে ব্রণের চিকিসা করা: দীর্ঘ সময় ব্রণের চিকিৎসা করা না হলে দাগ স্থায়ীভাবে বসে যায়। তাই যত তাড়াতাড়ি সম্ভব ব্রণের চিকিৎসা গ্রহণ করা প্রয়োজন।

যেসব কারণে পুদিনা পাতা ব্রণের দাগ কমাতে সাহায্য করে

ব্রণের দাগ কমাতে পুদিনা পাতা নানান ধরনের উপাদান রয়েছে।

এতে আছে স্যালিসাইলিক অ্যাসিড:ব্রণ ও ব্রণের দাগ কমাতে স্যালিসাইলিক অ্যাসিড উপকারী। এটা প্রদাহনাশক হিসেবে কাজ করে লোমকূপ উন্মুক্ত করে এবং ব্রণের দাগ কমায়।

এই রাসায়নিক উপাদান সাধারণত ত্বক ‘পিলিং’ এবং ব্রণ পরিষ্কারক প্রসাধনীতে পাওয়া যায়। রেটিনয়েডের তুলনায় এটা কম জ্বলুনি সৃষ্টি করে।

পুদিনাতে থাকা স্যালিসাইলিক অ্যাসিড ভেষজ উপায়ে ব্রণ সারাতে, ব্রণের দাগ ও অন্যান্য সমস্যা কমাতে কাজ করে বলে জানা যায় ‘দ্যা ইন্টারন্যাশনাল জার্নাল অব কস্মেটিক সায়েন্স’ সাময়িকীতে প্রকাশিত এক গবেষণা থেকে।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ:পুদিনায় আছে ফসফেট, ক্যালসিয়াম, ভিটামিন সি, ফ্লাভানয়েড এবং ফেনোলিকস। এগুলো অ্যান্টিঅক্সিডেন্টের খুব ভালো উৎস যা ত্বককে ফ্রি রেডিকেলের কারণে হওয়া ক্ষয় কমায়।

‘অ্যানালিটিক্যাল মেথডস ইন কেমিস্ট্রি জার্নাল’য়ে প্রকাশিত এক গবেষণায় দেখা যায়- পুদিনাতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের যৌগ যা ত্বকের সমস্যা যেমন- ব্রণ, হাইপারপিগমেন্টেইশন ও অক্সিডেটিভ চাপ কমাতে সহায়তা করে।

যেভাবে ব্যবহার করতে হয়:ভারতের কস্মেটোলজিস্ট ও ট্রিকোলজিস্ট ডা. মিরা অধিকারী ব্রণ কমাতে পুদিনার ব্যবহার সম্পর্কে জানান হেল্থশটস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে।

পুদিনা ও হলুদের প্যাক

উপকরণ: ১০-১৫টি পুদিনা পাতা, এক চিমটি হলুদ।

পদ্ধতি: কয়েক ফোঁটা পানির সাহায্যে পুদিনা পাতা পেস্ট করে তাতে এক চিমটি হলুদ যোগ করতে হবে। প্যাকটি মুখে ব্যবহার করে সেটা কাজ করার জন্য কয়েক মিনিট অপেক্ষা করতে হবে। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

পুদিনা ও শসার প্যাক

উপকরণ: ১০-১৫টি পুদিনা পাতা, একটা শসা।

পদ্ধতি: শসার টুকরা ও পুদিনা পাতার কুচি ব্লেন্ডারের সাহায্যে মিহি পেস্ট করে নিতে হবে।প্যাকটি মুখে ব্যবহার করে ১৫ মিনিট অপেক্ষা করতে হবে। এরপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

সতর্কতা

সাধারণত, পুদিনা পাতা ব্যবহার করা নিরাপদ। তবে অ্যালার্জির সমস্যা থাকলে ব্যবহারের আগে পরখ করে নিতে হবে। আর প্রয়োজনে আগে বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করতে হবে।

Scroll to Top