gym

জিমে যাওয়ার আগে যেসব প্রস্তুতি প্রয়োজন

অনেকেই সুস্থ থাকতে জিম করেন। এর জন্য রোজ নির্দিষ্ট সময় বের করা জরুরি। তবে যারা জিম করতে চাইছেন তাদের আগে থেকে কিছু ব্যাপার জেনে রাখা দরকার। তাহলে জিমে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে সুবিধা হয়। তা না হলে অনেকেই জিম থেকে ফিরে ভীষণ ক্লান্ত বোধ করেন। কেউ কেউ ঘুমিয়েও পড়েন। এর ফলে সারাদিনের কাজ করতে সমস্যা হয়।

জিম যাওয়ার আগে যেসব বিষয়ে খেয়াল রাখবেন কেন জিমে যেতে চান: ঠিক কী কারণে জিমে যেতে চান, প্রথমেই সে বিষয়টি স্থির করে নিন। যদি ওজন কমাতে চান তাহলে সেই ব্যায়ামগুলির উপরেই ফোকাস করুন। জিম মালিক অনেক ধরনের ব্যায়ামের কথা বলতে পারেন। কিন্তু প্রয়োজন না থাকলে সেদিকে না করাই ভালো।

সময় দেওয়া : মনে রাখবেন, জিমে যোগ দিলে দিনে একটি নির্দিষ্ট সময় দিতেই হবে। সেটা ১ ঘন্টার কম নয়। জিমে যেতে হলে সেভাবে প্রস্তুতি রাখুন।

শারীরিক সমস্যা : বেশিরভাগ মানুষই ওজন কমাতে জিমে যান। কিন্তু বেশি ওজনের কারণে কোনও শারীরিক সমস্যা যেমন উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস শরীরে বাসা বেঁধেছে কি না দেখে নিন। এমন হলে চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই জিমে যান।

মানসিক প্রস্তুতি: নিয়মিত জিম করবেন এই মানসিক প্রস্তুতি থাকা প্রয়োজন। কিছুদিন পরে জিম ছেড়ে দেবেন না, এভাবেই নিজেকে প্রস্তুত রাখুন। প্রয়োজনে জিমে গিয়ে অল্প পরিশ্রম করুন কিছুদিন।

ডায়েট: জিম করা মানেই খাদ্যাভ্যাসে কিছু পরিবর্তন আনা। জিমের প্রশিক্ষক সাধারণত এসব বলে দেন। জিম করতে চাইলে ডায়েটের এই বদলের সঙ্গেও নিজেকে অভ্যস্ত করতে হবে।

শরীরকে কিছুটা সময় দিতে হবে : জিমের এক ঘন্টা মানেই শরীরের এক ঘন্টা নয়- এটা মনে রাখতে হবে। শরীর এই ধকল সইতে কিছুটা সময় নেবে। এ কারণে শরীরকে কিছুটা বিশ্রাম দিতে হবে। সেই সময়টুকুও হাতে রাখতে হবে।

Scroll to Top