জামায়াতের কার্যক্রম সম্পর্কে সতর্ক হতে বললেন ইবিএফ

জামায়াতে ইসলামির কার্যক্রম সম্পর্কে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন ইউরোপ-ভিত্তিক প্রবাসী সংস্থা ইউরোপীয় বাংলাদেশ ফোরামের (ইবিএফ) ভার্চুয়াল সম্মেলনে বক্তারা।

গত শনিবারে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন ও স্বপ্ন: বাংলাদেশ ও এ অঞ্চলে শান্তি চরমপন্থার হুমকি’ শীর্ষক ভার্চুয়াল সম্মেলনে তারা এ আহ্বান জানান। সম্মেলনটি হওয়ার কথা ছিলো ২০২০ সালের ২০ মার্চ জেনেভার প্রেসক্লাবে।

যা করোনার কারণে স্থগিত করা হয়। লন্ডন-ভিত্তিক ব্রিটিশ বাংলা নিউজ চ্যানেল আয়োজিত ভার্চুয়াল ওই সম্মেলনে ইউরোপ থেকে বক্তারা অংশ নেন। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার হয় চ্যানেলটির ওয়েবসাইট এবং ইউটিউবে ।

অনুষ্ঠানটিতে বক্তারা দক্ষিণ এশিয়ায় ‘উগ্রবাদের উত্থানের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, দক্ষিণ এশিয়ার অনেকেই উগ্রবাদের উত্থানের আশঙ্কা করছেন। পাকিস্তানের সেনাবাহিনীতে উগ্র জাতীয়তাবাদী ও তালেবানে থাকা তাদের মিত্ররা আবারও সংগঠিত হচ্ছে।

ইউরোপ, উত্তর আমেরিকা, পাকিস্তান ও বাংলাদেশে জামায়াতে ইসলামীর কার্যক্রম সম্পর্কে তারা বলেন, জামায়াতকে প্রায়শই ‘দক্ষিণ এশিয়ার মুসলিম ব্রাদারহুড’ হিসেবে উল্লেখ করা হয়। তাদের কার্যক্রম সম্পর্কে সতর্ক হওয়া প্রয়োজন।

অনুষ্ঠানটিতে বক্তব্য দেন ব্রিটিশ সাংবাদিক ও ২০১০ সালে সন্ত্রাসবাদ বিরোধী ও যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রয়োজনীয়তার পক্ষে কাজ করার জন্য ‘বাংলাদেশের বন্ধু’ হিসেবে পুরস্কার গ্রহণকারী ক্রিস ব্ল্যাকবার্ন, জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটের সহযোগী সদস্য ওল্ফ-পিটার জিঞ্জেল, বর্ণবাদ বিরোধী সুইস ফেডারেল কমিশনের সদস্য এবং সুইজারল্যান্ডের আফ্রিকান ডায়াসপোরা কাউন্সিলের প্রেসিডেন্ট সিডি উগোচুকু, ফিনল্যান্ডের হিউম্যানিস্ট অ্যাসোসিয়েশনের বোর্ড সদস্য এবং ফিনল্যান্ডের লেখক ও মানবাধিকারকর্মী ড. মজিবুর দফতরি, এইবিএফের প্রেসিডেন্ট আনসার আহমেদ উল্লাহ। আর সম্মেলনটি পরিচালনা করেন সাংবাদিক বি. চৌধুরী