Mate Gala

মেট গালায় কেন কেউ ফিলিস্তিনের পক্ষে ছিলেন না

প্রতিবছর আয়োজনে, ব্যাপ্তিতে, আলোচনায় আগের সব সীমানা অতিক্রম করছে ‘ফ্যাশনের অলিম্পিক’খ্যাত মেট গালা। এ বছর কেবল ইউটিউবে ‘ভোগ’ থেকে সরাসরি সম্প্রচারিত মেট গালার আয়োজন পাঁচ দিনে দেখা হয়েছে ১ কোটি ২০ লাখের বেশি বার। গালিচায় তারকাদের বালুর পোশাক, মশারির গাউন, গলায় গয়নার পরিবর্তে হামিংবার্ড, শরীরে জড়ানো আঙুরলতা, লাখো চুমকি–পুঁতি দিয়ে বানানো পোশাক…আলোচনার যেন থামাথামি নেই!

এদিকে গত বছরের ১৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত (১২ মে) ‘দাপ্তরিকভাবে’ প্রকাশিত মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ৩৯ হাজার। আহত হয়েছেন অন্তত ৭৮ হাজার ফিলিস্তিনি। অক্টোবরের পর থেকেই ইসরায়েলের সঙ্গে গাজার দুটি ক্রসিং বন্ধ করে দেওয়া হয়েছে। উপকূলও ইসরায়েলের নিয়ন্ত্রণে থাকায় সমুদ্রপথে এই অঞ্চল ছেড়ে বেরিয়ে যাওয়া সম্ভব না। গাজার বিমানবন্দর সেই ২০০১ সালেই ধ্বংস করে দিয়েছে ইসরায়েল। খোলা ছিল শুধু রাফাহ ক্রসিং। এত দিন রাফাহ ক্রসিং ছিল যুদ্ধবিধ্বস্ত মানুষের গাজা ছেড়ে যাওয়া এবং মানবিক সহায়তা পৌঁছানোর একমাত্র স্থলপথ। একে এত দিন গাজার ‘লাইফলাইন’ও বলা হয়েছিল।

নির্বিচার হত্যাকাণ্ড শুরু হলে গাজার উত্তরাঞ্চল থেকে পালিয়ে প্রায় ১৫ লাখ ফিলিস্তিনি শহরটিতে আশ্রয় নেন। সর্বশেষ পরিস্থিতি হলো, সেই রাফাহতে চলছে বড় ধরনের ইসরায়েলি হামলা এবং বোমাবর্ষণ। রাফাহর সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে সবকিছুই করছে ইসরায়েলি বাহিনী। ফলে রাফাহতে আশ্রয় নেওয়া ফিলিস্তিনিরা শহরটি ছেড়ে যেতে মরিয়া প্রচেষ্টা চালাচ্ছেন, কিন্তু কোথাও যাওয়ার কোনো পথ নেই। শিশুদের নিয়ে নিশ্চিত মৃত্যুর প্রহর গুনছেন তাঁরা।

Scroll to Top