‘ক্যান্সারে আক্রান্ত হওয়ায় ছুটিতে প্রধান বিচারপতি’

ক্যান্সারসহ নানাবিধ রোগে আক্রান্ত হওয়ায় প্রধান বিচারপতি ছুটি নিয়েছেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, চিকিৎসার জন্য সাংবিধানিক নিয়ম অনুযায়ী তিনি (প্রধান বিচারপতি) ছুটি নিয়েছেন। ছুটির দরখাস্তে তিনি এসব উল্লেখ করেছেন। মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সামনে এসব কথা বলেন আইনমন্ত্রী।

আনিসুল হক বলেন, বিচারবিভাগ স্বাধীন হওয়ার পর প্রধান বিচারপতি নিজের ছুটি নিজেই নিয়ে থাকেন। এটিই সাংবিধানিক নিয়ম। সংবিধানের ৯৭ অনুচ্ছেদ অনুযায়ী প্রধান বিচারপতি অসুস্থ হওয়ায় দায়িত্ব পালনে যদি অপারগতা প্রকাশ করেন, তাহলে একজন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ দিতে হয়। আর এই বিষয়টি রাষ্ট্রপতিকে জানাতে হয়।

তিনি বলেন, প্রধান বিচারপতির ছুটি ও ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগের প্রজ্ঞাপনটি আইন মন্ত্রণালয়ে থেকে জারি করা হয়। পরে প্রধানমন্ত্রী হয়ে তা রাষ্ট্রপতির কাছে যায়। সম্পূর্ণ আইনি প্রক্রিয়া মেনেই প্রধান বিচারপতির ছুটি ও ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগ দেয়া হয়েছে। এটা নিয়ে কোনো বিভ্রান্তি ছড়ানোর সুযোগ নেই।

প্রধান বিচারপতিকে চাপে ছুটিতে যেতে বাধ্য করা হয়েছে বলে অনেকে অভিযোগ করেছেন। বিষয়টি নিয়ে প্রশ্ন করা হলে আইনমন্ত্রী বলেন, প্রধান বিচারপতিকে কেন্দ্র করে যারা স্পেক্যুলেশন বা বিভ্রান্তি ছড়াচ্ছে তারাই অসৎ উদ্দেশ্যে হাসিলের চেষ্টা করছেন বলে আমরা মনে হয়। এবং দেশে যে গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে তারা তা রোধ করতে চেয়েছেন। ছুটি কাটানোর পর প্রধান বিচারপতি যেন সুস্থভাবে ফিরে আসেন সেই প্রত্যাশ করেন আনিসুল হক।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, ০৩ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/সাদ