জলবায়ু ঝুঁকি মোকাবিলায় বিশেষ গুরুত্ব দিচ্ছেন প্রেসিডেন্ট বাইডেন

জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি মোকাবিলায় বিশেষ গুরুত্ব দিচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিশ্বের সব দেশ মিলে আমরা এই ঝুঁকি মোকাবিলা করতে চাই।

আজ শুক্রবার (৯ এপ্রিল) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক বিশেষ দূত ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরি একথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন জন কেরি।

বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে জন কেরি জানান, বিশ্বের কোনো দেশই জলবায়ু ঝুঁকির বাইরে নয়। জলবায়ু ঝুঁকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র সরকার অনেক পদক্ষেপ নিয়েছে। এই লক্ষ্যে আমরা গ্রিন টেকনোলজি ট্রান্সফার ও ফান্ড গঠনে বিশেষ গুরুত্ব দিচ্ছি।

এক প্রশ্নের উত্তরে জন কেরি জানান, করোনা ঝুঁকি মোকাবিলায় আমরা ভ্যাকসিনেশনে বৈশ্বিক সহযোগিতা চাই। প্রেসিডেন্ট জো বাইডেন এ লক্ষ্যে ইতোমধ্যেই ভারত, জাপান, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের সরকার প্রধানের সঙ্গে কথা বলেছেন।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জানান, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরি আগামী ২২-২৩ এপ্রিল ক্লাইমেট লিডার্স সামিটে আমন্ত্রণ জানাতে ঢাকায় এসেছেন। আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তিনি জো বাইডেনের পক্ষ থেকে এই সম্মেলনে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানাবেন। আমরা এতে আনন্দিত।

ড. মোমেন জানান, যুক্তরাজ্যে জলবায়ু বিষয়ক সম্মেলন কপ-২৬ এ বাংলাদেশ অংশ নেবে। সেখানে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি সাইড লাইন বৈঠকের বিষয়ে আমরা আলোচনা করেছি।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র সরকার জলবায়ু ঝুঁকি মোকাবিলায় প্রতি বছর একশ বিলিয়ন ডলারের ফান্ড গঠন করেছে। যার অর্ধেক নির্গমন আর অর্ধেক অভিযোজন খাতে ব্যয় করবে। এটা অত্যন্ত ভালো উদ্যোগ।

শুক্রবার সকালে দিল্লি থেকে বিশেষ প্লেনে জন কেরি ঢাকায় আসেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এসময় ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার উপস্থিত ছিলেন। দুপুরে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন। বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি বৈঠক করবেন।

যুক্তরাষ্ট্রে ৪০টি দেশের রাষ্ট্র বা সরকার প্রধানের অংশগ্রহণে ভার্চ্যুয়াল মাধ্যমে ক্লাইমেট লিডার্স সামিটের আয়োজন করা হবে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ নিশ্চিত করতে সশরীরে আমন্ত্রণপত্র নিয়ে এসেছেন জন কেরি। শুক্রবার সন্ধ্যায় তিনি ঢাকা ত্যাগ করবেন।