মিয়ানমারকে চাপ দিন: প্রধানমন্ত্রী

রাখাইন সংকটের সমাধান ও রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগে কমনওয়েলথভুক্ত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের ভাইস-প্যাট্রন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্স সিপিসি’র আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে আজ রোববার তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমার তাদের নাগরিকদের ওপর নির্যাতন করছে বলেই লাখ লাখ মানুষ বাংলাদেশে আশ্রয় নিচ্ছে। নিজেদের নাগরিকদের মিয়ানমারকে ফেরত নিতেই হবে।

তিনি বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর অমানবিক নির্যাতন এবং তাদের জোর করে বিতাড়িত করে দেওয়া শুধু এ অঞ্চল নয়, এর বাইরেও অস্থিরতা তৈরি করেছে। সাম্প্রতিককালে মিয়ানমার সরকারের এই নির্যাতনমূলক আচরণের ফলে সেখান থেকে ৬ লাখ ২২ হাজারেরও বেশি অধিবাসী বাংলাদেশে প্রবেশ করেছে। ১৯৭৮ সাল থেকে বিভিন্ন সময় আরও প্রায় ৫ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে প্রবেশ করে।

কমনওয়েলথ পার্লামেন্টারির ভাইস প্যাটার্ন শেখ হাসিনা বলেন, শান্তি, গণতন্ত্র, উন্নয়ন ও সমৃদ্ধির পথ ধরে বাংলাদেশ এগিয়ে চলেছে। বাংলাদেশ এরইমধ্যে নিম্ন-মধ্য আয়ের দেশের মর্যাদা লাভ করেছে। আমাদের প্রত্যাশা, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ২০২১ সালে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালে উন্নত দেশ হিসেবে বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াবে।

প্রধানমন্ত্রী বলেন, জনপ্রতিনিধি হিসেবে আমাদের প্রথম ও প্রধান নৈতিক দায়িত্ব হচ্ছে গণতন্ত্র ও সংসদীয় গণতান্ত্রিক রীতি-নীতি ও প্রতিষ্ঠানকে আরও শক্তিশালী করা এবং এসব রীতি-নীতি ও প্রতিষ্ঠানের প্রতি জনগণের পূর্ণ আস্থা তৈরি করা।

এর আগে সকালে সাড়ে দশটার দিকে জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় সম্মেলনের আনুষ্ঠানিকতা। স্বাগত বক্তব্য দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। ১ নভেম্বর থেকে এই সম্মেলন শুরু হওয়া সম্মেলন চলবে ৮ নভেম্বর পর্যন্ত। এতে অংশ নিচ্ছেন ৫২ দেশের প্রায় ১৮০ জন সংসদ সদস্য।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, ০৫  নভেম্বর  ২০১৭

লেটেস্টবিডিনিউজ.কম/কেএসপি