পুলিশ মানুষের আস্থা অর্জন করতে পেরেছে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ২০ বছর আগেও পুলিশ দেখলে ভয় পেতো সাধারণ মানুষ। তবে এখন পুলিশ বাহিনী মানুষের আস্থা অর্জন করতে পেরেছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে পুলিশ প্রধান বলেন, পেশাদারিত্ব বজায় রেখে কাজ করছে ডিএমপি। এসময় ডিএমপি কমিশনার বলেন, ঢাকা যেন ২৪ ঘন্টাই নিরাপদ নগরী থাকে, সেজন্য কাজ করে যাচ্ছে পুলিশ।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০ বছর আগে পুলিশকে মানুষ ভয় পেলেও এখন সেই পুলিশই মানুষের আস্থা অর্জন করতে পেরেছে। জনগণের বন্ধু হিসেবে কাজ করে এই বাহিনীকে দৃষ্টান্ত স্থাপন করতে হবে। এসময় ডিএমপি কমিশনার হাবিবুর রহমান বলেন, অপরাধের ধরণ বদলেছে, একইসাথে আধুনিক হয়েছে ঢাকা মহানগর পুলিশ।

ডিএমপি কমিশনার বলেন, ১২টি থানা ও ছয় হাজার পুলিশ সদস্য নিয়ে যাত্রা শুরু করে ঢাকা মহানগর পুলিশ নগরবাসীর আস্থা ও নির্ভরতার প্রতীক হয়ে আজ ৫০টি থানা ও ৩৪ হাজার পুলিশ সদস্য নিয়ে দাঁড়িয়ে আছে ডিএমপি।

তিনি বলেন, প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে অপরাধের ধরন। ডিএমপি অতি দক্ষতার সঙ্গে এসব অপরাধকে মোকাবিলা করেছে। এসব অপরাধ দমনে ক্রাইম বিভাগের পাশাপাশি ডিবি পুলিশও দক্ষতার সঙ্গে কাজ করে যাচ্ছে। এছাড়া, জঙ্গি দমনেও দক্ষতার পরিচয় দেখিয়েছে ডিএমপি। জঙ্গিবাদ দমনে বাংলাদেশ এখন রোল মডেল। এছাড়া গুজব ও সাইবার ক্রাইমের মতো অপরাধ ডিএমপি সাহসিকতার সঙ্গে মোকাবিলা করে যাচ্ছে। সাইবার ক্রাইম প্রতিরোধে ডিএমপি ওয়ান স্টপ সাইবার সেন্টার চালু করতে যাচ্ছে।

তিনি আরও বলেন, নারী ও শিশু সাপোর্ট সেন্টারের মাধ্যমে নারী ও শিশুদের সেবা দেওয়া হচ্ছে। সাপোর্ট সেন্টারের মাধ্যমে নারীরা নারী পুলিশের কাছ থেকে সেবা নিতে পারছেন। পুলিশ ব্লাড ব্যাংকের মাধ্যমে ডিএমপি মুমূর্ষু রোগীদের সেবা দিয়ে যাচ্ছে। করোনাকালে মা-বা ও আত্মীয়-স্বজন মৃতদেহ রেখে পালিয়েছিল। কিন্তু পুলিশ তাদের পরম মমতায় তাদের সৎকার করেছে। কখনো কখনো তারা প্লাজমা দিয়ে রোগীদের সেবা করেছে।

অনুষ্ঠানে পুলিশ প্রধান চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, প্রায় আড়াই কোটি মানুষের শহরে অপরাধ নিয়ন্ত্রণ কঠিন হলেও ডিএমপি পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করে যাচ্ছে।

আইজিপি বলেন, একটি সুশৃঙ্খল ও অংশগ্রহণমূলক নির্বাচন উপহার দিতে বাংলাদেশ পুলিশ মুখ্য ভূমিকা পালন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী স্মার্ট বাংলাদেশে স্মার্ট পুলিশ গড়ে তোলার কাজ চলছে। দক্ষতার সঙ্গে তাদের দায়িত্ব পালন করছে পুলিশ সদস্যরা। দেশকে একটি সুশৃঙ্খল ও অংশগ্রহণমূলক নির্বাচন উপহার দিতে পুলিশ মুখ্য ভূমিকা পালন করেছে।

ডিএমপির ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বেলুন উড়িয়ে এর আনুষ্ঠানিকতা শুরু করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এবং প্রধানমন্ত্রীর বেসামরিক শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। এরপর কাটা হয় কেক।

Scroll to Top