maldives

বাংলাদেশ থেকে কর্মী নেওয়া বন্ধ করল মালদ্বীপ

মালদ্বীপ সরকার কর্তৃক বাংলাদেশিদের জন্য নতুন ওয়ার্ক ভিসা প্রদান বন্ধ রাখা হয়েছে।এতে করে অবৈধভাবে নিয়োগের কারণে অদক্ষ কর্মী নিয়োগ বন্ধ করেছে দেশটি। তবে বাংলাদেশি হাইকমিশন কর্তৃক কোটা বাড়ানো ও ফের ভিসা চালু করার বিষয়ে চেষ্টা চালাচ্ছে বলে জানা গেছে।

মালদ্বীপে বাংলাদেশ হাইকমিশন অফিসের বিজ্ঞপ্তিতে গতকাল বুধবার জানানো হয়, মালদ্বীপের বর্তমান আইন অনুযায়ী এক দেশ থেকে এক লাখ কর্মী কাজ করতে পারবেন দেশটিতে।

এতে আরও উল্লেখ করা হয়, ‘মনে রাখতে হবে ফ্রি ভিসা বলতে কিছু নাই। আপনি যেই কোম্পানির ভিসা পেয়েছেন আপনাকে সেখানে কাজ করতে হবে। এই আইন ভঙ্গ করলে আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে এবং আপনাকে যেকোনো সময় গ্রেপ্তারে করে দেশে ফেরত পাঠানো হতে পারে।

ইতোমধ্যে বাংলাদেশের বেশকিছু অদক্ষ শ্রমিককে এ কারণে গ্রেপ্তার করে দেশে ফেরত পাঠানো হয়েছে। তাই এখন যারা এদেশে কর্মরত আছেন এবং ভবিষ্যতে মালদ্বীপে আসবেন তাদের সকলকে এ বিষয়ে সতর্ক থাকার জন্য পুনরায় অনুরোধ করা হলো’।

এদিকে, দ্বীপ দেশটিতে অবৈধ অভিবাসী সমস্যা দীর্ঘদিনের। সমস্যা সমাধানের প্রচেষ্টার অংশ হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্প্রতি ‘কুরাঙ্গি’ নামে বিশেষ অভিযান শুরু করেছে। এই অভিযানে ৭০০ জনের বেশি অভিবাসীর বায়োমেট্রিক তথ্য সংগ্রহ করা হয়েছে।

Scroll to Top