সরকারের অদক্ষতায় বাংলাদেশ ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত হচ্ছেঃ আবদুর রব

A. S. M. Abdur Rab

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব জানিয়েছেন যে, সরকারের অদক্ষতায় বাংলাদেশ এখন সারা বিশ্বে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে চিহ্নিত হচ্ছে। করোনা নিয়ন্ত্রণের নামে সরকার যে কাণ্ডজ্ঞানহীন এবং দায়িত্বহীন আচরণ করেছে ও করছে তার ফলশ্রুতিতে ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়াসহ অনেক দেশ বাংলাদেশের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করে দিয়েছে। এভাবে চলতে থাকলে সারা বিশ্ব থেকে বাংলাদেশ বিচ্ছিন্ন হয়ে পড়বে যার পরিণতি হবে ভয়াবহ।

আজ রোববার (১২ জুলাই) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

আ স ম রব বলেন, করোনা নিয়ন্ত্রণের প্রশ্নে সরকার শুরু থেকেই ভুলের পর ভুল করে আসছে। প্রবাসী বাংলাদেশিদের দেশ ভ্রমণের সময় যথাযথ কোয়ারেন্টিন করতে পুরোপুরি ব্যর্থ হওয়া, লকডাউনের পরিবর্তে ছুটি ঘোষণা করা, গার্মেন্টস শ্রমিকদের কাজে যোগদান এবং ফেরত পাঠানো নিয়ে নাটকীয়তা, শুরুতে মাত্র একটি কেন্দ্রে করোনা পরীক্ষা সীমাবদ্ধ রাখার অযৌক্তিক সিদ্ধান্ত, রমজানের ঈদে ঢাকা ছাড়ার প্রশ্নে নানাবিদ সিদ্ধান্ত, লকডাউন বাস্তবায়নে সিদ্ধান্তহীনতা, সীমিত পর্যায়ে পরিবহন চালাতে গিয়ে সামাজিক দূরত্ব বজায় রাখায় ব্যর্থতা এবং সবশেষে জোন চিহ্নিতকরণের নামে লাল-সবুজ-হলুদ নাটক মঞ্চায়নের ফাঁকা ঘোষণা দেশব্যাপী করোনা বিস্তারে সহায়তা এবং করোনা সংকট মোকাবিলা জটিলতর করেছে।

তিনি আরও বলেন, এছাড়াও করোনা মোকাবিলায় জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ উপর্যুপরি উপেক্ষা, করোনা পরীক্ষায় ফি নির্ধারণ, চিকিৎসকদের জন্য নিম্নমানের সুরক্ষা সামগ্রী ক্রয় এবং বিতরণ, হাসপাতালসমূহে করোনা ব্যবস্থাপনায় ব্যর্থতা, রিজেন্টের ন্যায় লাইসেন্সবিহীন ভুয়া প্রতিষ্ঠানকে করোনা পরীক্ষার অনুমতি দেওয়া, স্বাস্থ্যসহ সব খাতে সীমাহীন দুর্নীতি ও লুটপাট, লণ্ডভণ্ড স্বাস্থ্য ব্যবস্থা এবং সর্বোপরি টেস্ট বিহীন করোনা পরীক্ষার ভুয়া সার্টিফিকেট প্রদান বাংলাদেশকে আজ ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে চিহ্নিত হওয়ার পর্যায়ে নিয়ে গেছে। এ পরিস্থিতিতে সরকারের শুভ চেতনার উদয় হওয়া উচিত।

দেশ ও জাতির স্বার্থে অবিলম্বে বিবেচনার জন্য জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) পক্ষ থেকে সরকারের নিকট ৬ দফা প্রস্তাবনা উপস্থাপন করা হয়।