কাতালান সরকারকে ৮ দিন সময় দিলো স্পেন

স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় কাতালান সরকারকে তাদের স্বাধীনতার দাবি বাদ দেওয়ার জন্য আট দিন সময় দিয়েছেন। বুধবার একটি ঘোষণায় তিনি জানান, এর মধ্যে দাবি ত্যাগ না করা হলে কাতালানদের রাজনৈতিক স্বায়ত্তশাসন কেড়ে নেওয়া হবে এবং অঞ্চলটিকে সরাসরি কেন্দ্রের অধীনে নেওয়া হবে। খবর রয়টার্সের।

স্পেনের প্রধানমন্ত্রীর এই ঘোষণার পর মাদ্রিদ ও কাতালানদের মধ্যে তিক্ততা বাড়বে বলে মনে হচ্ছে। আর ১৯৮১ সালে ব্যর্থ সামরিক অভ্যুত্থান প্রচেষ্টার পর এটা হতে যাচ্ছে স্পেনের সবচেয়ে বড় রাজনৈতিক সংকট।

স্পেনের প্রধানমন্ত্রী রাজয় খুব সম্ভব সংবিধানের ১৫৫ ধারাটি কার্যকর করবেন, যার মাধ্যমে তিনি যেকোনো প্রাদেশিক সরকারকে বরখাস্ত করতে পারেন।

উল্লেখ্য, কাতালান প্রেসিডেন্ট পুজেমন্ট গত মঙ্গলবার রাতে স্বাধীনতার ঘোষণা করেন। কিন্তু এর কিছুক্ষণ পরই সেটা বাতিল করেন এবং মাদ্রিদের সাথে আলোচনা প্রক্রিয়ার আহ্বান জানান।

এদিকে স্পেন সরকারের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় তার ক্যাবিনেটের সাথে মিটিং শেষে একটি টেলিভিশন ভাষণে বলেন, ‘স্পেনের ক্যাবিনেট মিটিং শেষে একমত হয়ে কাতালান সরকারকে অনুরোধ করছি, তারা যেন এটা নিশ্চিত করে যে, তারা স্বাধীনতা ঘোষণা করেছে কিনা। কারণ তারা ইচ্ছে করে একটি গোলকধাঁধা তৈরি করে রেখেছে।’

স্পেনের পার্লামেন্ট বিষয়টি স্পষ্ট করার জন্য কাতালান সরকারকে ১৬ অক্টোবর পর্যন্ত সময় দিচ্ছে। যদি কাতালান প্রেসিডেন্ট নিশ্চিত করেন তারা স্বাধীনতা ঘোষণা করেছেন তাহলে তাদেরকে আরও ৩ দিন বেশি সময় দেওয়া হবে যাতে সিদ্ধান্ত থেকে সড়ে আসতে পারেন। এতে ব্যর্থ হলে সংবিধানের ১৫৫ ধারা কার্যকর করা হবে। মানে সব মিলিয়ে সময় আট দিন। ১১ অক্টোবর থেকে ১৯ অক্টোবর সময়সীমার মধ্যে বিষয়টি সুরাহা করতে হবে। সুরাহা না হলে ১৫৫ ধারা কার্যকরের অর্থ হবে কাতালোনিয়ার স্বায়ত্তশাসন কেড়ে নেওয়া এবং অঞ্চলটি কেন্দ্রের অধীনে নিয়ে নেওয়া।

নিজস্ব ভাষা ও সংস্কৃতি বিশিষ্ট কাতালান অঞ্চলটি স্পেনের অর্থনীতির এক পঞ্চমাংশ নিয়ন্ত্রণ করে। দেশের মোট রপ্তানির এক চতুর্থাংশও যায় এই কাতালোনিয়া থেকে। স্পেন কাতালোনিয়ার স্বাধীনতায় ছাড় দেবে বলে মনে হচ্ছে না।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, ১২ অক্টোবর ২০১৭
লেটেস্টবিডিনিউজ.কম/এসএফ